করোনা কালে বাইরে বেরোতে গেলে সঙ্গে নিয়ে যেতে হবে আধার কার্ডের মত প্রমাণপত্র, এলাকায় জারি নতুন নির্দেশিকা

ভারতবর্ষে করোনায় ক্ষতিগ্রস্থ রাজ্যগুলির মধ্যে মুম্বাই হল অন্যতম। মুম্বাইয়ের করোনা পরিস্থিতিকে সামলানোর জন্য সোমবার থেকে শুক্রবার সকাল ৭টা- রাত্রি ১১টা পর্যন্ত জারি হয়েছে লকডাউন। জারি থাকা এই লকডাউনে কেউ যদি বাইরে বের হন, তাহলে তাঁকে সঙ্গে নিয়ে বেরোতে হবে আধার কার্ড (Aadhaar Card) এমনই নির্দেশ দিয়েছেন বম্বে হাই কোর্ট।

 

ভারতবর্ষে করোনার অভিশাপে প্রতিদিন এত মানুষের আক্রান্ত এবং মৃত্যু হবার পরেও মানুষের এখনও উদাসীনতা ভাবনা থেকে গেছে। অনেকে মাস্ক পরছেন থুতনিতে। কারোর বা মাস্ক পরার কথা মনেই থাকছে না। এই বিষয়ে এবার কড়া বার্তা দিল বম্বে হাইকোর্ট (Bomb High Court)। ঔরাঙ্গাবাদ বেঞ্চ মহারাষ্ট্র পুলিশকে নির্দেশিকা দিয়ে জানিয়েছে যদি কোনো মানুষ করোনা সতর্কতাঃ বিধি এবং লকডাউনের নিয়ম পালন না করে তাহলে তাঁর বিরুদ্ধে নিতে হবে কড়া পদক্ষেপ। যদি কোনও নেতা-মন্ত্রী চাপ সৃষ্টি করে তাহলে তাদের বিরুদ্ধেও পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এর পাশাপাশি বম্বে হাইকোর্ট আরও জানিয়েছে যে কোনো যানবাহনে একজন যাত্রী থাকলেও তাঁকে মাস্ক পড়তে হবে। মুম্বাইয়ের লকডাউন চলাকালীন কোনো মানুষ যদি বাইরে বের হয় তাহলে তাঁকে সঙ্গে করে নিয়ে যেতে হবে আধার কার্ড। এমনকি যে সমস্ত স্বাস্থ্যকর্মীরা ডিউটিতে নেই তাদেরকেও এই নিয়ম পালন করতে হবে। তেমন চিকিৎসক এবং নার্সদেরকেও এই আইন মেনে চলার নির্দেশ দিয়েছে বম্বে হাই কোর্ট।