আধার কার্ড আসল না নকল! এবার থেকে যাচাই করতে পারবেন নিজেই, কীভাবে করবেন! জানতে

বর্তমান জীবনে আধার কার্ড হল একটি গুরুত্বপূর্ণ নথি। যে কোনো সরকারি বা বেসরকারি কাজের প্রয়োজনে লাগে আধার কার্ড । এমনকি বাড়িতে ভাড়াটিয়া বসাতে গেলে বা পরিচারিকা অথবা ড্রাইভার রাখতে গেলেও তাদের আধার কার্ড যাচাই করবার প্রয়োজন পড়ে। এই ধরনের বাইরের লোককে ঘরে কাজে লাগালে অবশ্যই তাদের আধার কার্ড নম্বর যাচাই করার দরকার। কিন্তু কিভাবে এই আধার কার্ড যাচাই করবেন! এবার থেকে আপনি নিজেই অন্যের যার কার্ড যাচাই করতে পারবেন খুব সহজে। এই প্রতিবেদনে জেনে নিন কয়েকটি সহজ পদ্ধতির মাধ্যমে আপনি অন্যের আধার কার্ড সহজেই যাচাই করতে পারবেন।

১) প্রথমেই আপনাকে যেতে হবে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে www.resident.uidai.gov.in/verify ।

২) এরপর আপনাকে মাই আধার অপশনে গিয়ে আধার সার্ভিসেস ক্লিক করতে হবে।

৩) এবার আপনাকে ক্লিক করতে হবে ভেরিফাই আধার নম্বর অপশনটি।

৪) এরপর আপনার একটি ভেরিফিকেশন পেজ খুলে যাবে।

৫) এরপর এই পেজে গিয়ে আপনাকে আপনার সমস্ত ডিটেইলস অর্থাৎ আপনার নাম, ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি প্রয়োজনীয় তথ্য জমা দিতে হবে।

৬) এরপর আপনাকে প্রসিড টু ভেরিফাই অপশনটি টিপতে হবে।

৭) এর পরবর্তী স্টেপে আপনি ছাড়া আধার নম্বর চেক করছেন যদি তারা আধার নম্বর ভুল না হয় তাহলে ডিসপ্লেতে ওই ব্যক্তির সমস্ত বিবরণ দেখা দেবে।

৮) যদি কোন কারণে আধার নম্বরটি ভুয়া হয় তাহলে আপনার কাছে নোটিফিকেশান আসবে।

বর্তমানে দেশে আধার কার্ড হল সবথেকে গুরুত্বপূর্ণ একটি নথি। সরকারি সমস্ত পরিষেবা থেকে আয়কর বিভাগের সমস্ত কাজ করতে সবারই প্রয়োজন পড়ে আধার কার্ডের । দেশের বর্তমান পরিস্থিতি অনুযায়ী একজন নাগরিকের সঠিক পরিচয় জানতে আধার কার্ডের কোন বিকল্প হয় না । সরকারি প্রকল্প থেকে টাকা আদায় করার কাজেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। সুতরাং যে কোন ব্যক্তির আধার কার্ড সবসময় যাচাই করে দেওয়া অত্যন্ত প্রয়োজন।

সম্প্রতি আধার কার্ড নিয়ে বিভিন্ন রকমের প্রতারণা এবং জালিয়াতি হচ্ছে ।। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে আধার কার্ড যেন সর্বদায় যাচাই করে নেওয়া হয় । যেকোনো ১২ সংখ্যার নম্বর হলেই যে আধার নম্বর হবে তার কোনো মানে নেই। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে মাত্র কয়েকটি ধাপে আপনি বুঝে যাবেন কোন ব্যক্তির আধার কার্ড ভুয়ো কি ভুয়ো নয়।

আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে তাদের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে কয়েকটি পদ্ধতির মাধ্যমে আপনি সহজেই জেনে যাবেন আধার কার্ড ভুল আছে কিনা।

১) এক্ষেত্রে আপনাকে প্রথমে নির্দিষ্ট ওয়েবসাইটে লগইন করতে হবে।

২) আপনাকে যেতে হবে ভেরিফাই আধার নম্বর অপসানে।

৩) আপনাকে ১২ সংখ্যার নম্বরটি জমা দিতে হবে. ।

৪) এরপর ক্যাপচা ভেরিফিকেশন এ ক্লিক করে পরবর্তী পদ্ধতিটি সম্পূর্ণ করতে হবে।

৫) এরপর যদি আপনার কাছে একটি নতুন পেজ খুলে যায় এবং তাকে যদি গ্রাহকের আঁধার নম্বর দেখা যায় তাহলে বুঝতে হবে কার্ড টি সঠিক আছে।

৬) আধার কার্ডে আপনাকে কার্ড নাম্বার ,বয়স, লিঙ্গ ,রাজ্য ইত্যাদি এছাড়া আরো কিছু বিবরণ দিতে হবে।

৭) নতুন পেজে যদি কার্ডের এই সমস্ত বিবরণ গুলি না দেখা যায় তাহলে বুঝতে হবে আধার কার্ড টি আসলে ভুয়ো।