Aadhaar card এ আসতে চলেছে বড়সড় পরিবর্তন, Card এর সাইজ থেকে ঠিকানা পরিবর্তনে লাগু নতুন নিয়ম

আধার কার্ড

ভারতবর্ষের প্রতিটি নাগরিকের জন্য আধার কার্ড (Aadhaar card) এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টস হয়ে দাঁড়িয়েছে। আপনি রেশন তুলতে যান বা ব্যাংক বা পোস্ট অফিসে আর্থিক লেনদেন করতে যান সব জায়গাতেই এখন প্রয়োজন হচ্ছে এই আধার কার্ডের। তবে এবার আধার কার্ডে আসতে চলেছে এক ধরনের গুরুত্বপূর্ণ বদল। Unique Identification Authority of India বা UIDAI এর তত্বাবধানেই হবে এই বদল।

এবার আধার কার্ডে বাড়ির ঠিকানা পরিবর্তনের জন্য আসছে নতুন নিয়ম। এছাড়া আধার কার্ডের আকারের এবার বদল আসছে।  আধার কার্ডের এই নতুন পরিবর্তন যে গুরুত্বপূর্ণ তাতে সন্দেহ নেই। এবার এক নজরে দেখে নেব আধার কার্ডে কী কী পরিবর্তন আসতে চলেছে। এতদিন পর্যন্ত আধার কার্ডের ঠিকানা বদলানোর জন্য প্রয়োজন হতো Address Validation Letter এর। Address Validation Letter -এর অপশন পাওয়া যেত UIDAI এর ওয়েবসাইটেই।

বর্তমানে আধার কার্ডে নিজের ঠিকানা বদলের জন্য ঠিকানার প্রমানপত্রের ছবি তুলে আপলোড করলেই আপনার আধার কার্ডে আপনার সাম্প্রতিককালের ঠিকানা আপডেট হয়ে যাবে। পূর্বের তুলনায় ঠিকানা বদলের পদ্ধতি আরো সহজতর হতে চলেছে বলে বিশেষজ্ঞ মহল মনে করছে। এরপরে প্রশ্ন হল  আপনি ঠিকানার ছবি কোথায় আপলোড করবেন? UIDAI মতে https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf এই লিংকেই নিজের পরিবর্তিত ঠিকানার ছবি জমা দিতে হবে। তবেই নয়া ঠিকানা আপডেট করা যাবে।Aadhaar card

আধার কার্ডের সাইজ ( Aadhar Card Size)-

সাম্প্রতিককালে আধার কার্ডের সাইজে বদল আনা হচ্ছে। আগে লম্বা ও প্রশস্ত একটি প্লাস্টিকের আধার কার্ড প্রস্তুত করা হত। আস্তে আস্তে আধার কার্ড ব্যাংকের ডেবিট কার্ডের মত আসতে চলেছে। এর ফলে গ্রাহকদের সুবিধাই হবে। কারণ লম্বা আধার কার্ড ব্যবহারের পক্ষে অসুবিধাজনক হয়ে দাঁড়াতে। আবার ডেবিট কার্ডের মত আধার কার্ড হওয়ায় প্লাস্টিকের ব্যবহারও কিছুটা কমবে।