অবিশ্বাস্য! জেলের আসামি তৈরি করেছেন বিশ্বরেকর্ড, জেলে থাকাকালীন লাভ করেছেন 31 টি ডিগ্রি

বিশ্ব রেকর্ড (World Record) করার স্বপ্ন হয়ত আমরা অনেকেই দেখি৷ কিন্তু কজন আর সেই স্বপ্ন পূরণ করতে পারি? শুনলেই মনে হয় বেশ বড় কাজ৷ বলা বাহুল্য ব্যতিক্রমী কিছু  কাজ না করলে বিশ্বে রেকর্ড তো আর হয় না ৷ যারা এতদিন ধরে বিশ্ব রেকর্ড করেছেন, তারা এমন সব ভাবনা ভাবেন  যা হয়তো  কেউ আগে ভাবেই নি। যেমন পড়াশোনা করলে পড়াশুনা শেষে  ডিগ্রী অর্জন তো  অনেকেই করেন। কিন্তু  জেলে বসে একজন আসামী বন্দিজীবন কাটিয়ে  পড়াশোনা করে ডিগ্রী অর্জন করার কথাও ভাবতে পারেন?

অপরাধীরা (Prisoner) লেখাপড়া করে নাকি! তারা তো সমাজের অন্ধকার জগতের মানুষ৷ কিন্তু অন্ধকার থেকেও যে আলোয় ফেরা যায়, সেই কথাই  প্রমাণ করে দিলেন এক ব্যক্তি।

ভানু ভাই প্যাটেল (Bhanubhai Patel)

গুজরাটের জেলে বন্দি থাকা এক ব্যক্তি তার নাম  ভানু ভাই প্যাটেল (Bhanubhai Patel)। পেশায় ডাক্তার ভ্যানুভাই জেলে বসেই ৩১ টি ডিগ্রি অর্জন করে বিশ্ব রেকর্ড গড়েছেন। কিন্তু  ডাক্তারবাবু হটাৎ জেলে গেলেন কেন এই প্রশ্নই মাথায় ঘুরছে তো?

ভানু ভাই প্যাটেল (Bhanubhai Patel)

আসলে ভ্যানুভাইয়ের বয়স যখন ৫০ তিনি  তখন ডাক্তারি করতেন। সেই সময় তার এক বন্ধু বিদেশে ব্যবসা করতেন৷ টাকা তার অ্যাকাউন্টে জমা করত। বন্ধুর পাঠানো টাকাই হল বিপদের মূল৷ ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট (FERA) আইন অনুযায়ী জেল হয় ভানু ভাইয়ের।

ভানু ভাই প্যাটেল (Bhanubhai Patel)

রাজ্য বিজেপিতে প্রস্তুতি তুঙ্গে! রবিবার মোদীর ব্রিগেড সভায় বড় চমক, দেখা মিলতে পারে অক্ষয় কুমারের

এরপর দীর্ঘ ১০ বছর জেলে বন্দী ছিলেন ভানুভাই।  জেলে বসেই ৩১টি ডিগ্রী অর্জন করেন৷  তিনি ১৯৯২ সালে ডাক্তারি পাশ করেন।  মোট ৫৪টি ডিগ্রী রয়েছে তার কাছে। তবে ৩১টি ডিগ্রী পাওয়া  তাও আবার জেলে বসে, এ এক আশ্চর্য ঘটনা। এই কারণে বিশ্ব রেকর্ড করে ফেলেছেন ভ্যানুভাই।

ভানু ভাই প্যাটেল (Bhanubhai Patel)

এই কাজের জন্য  ‘এশিয়া বুক অফ রেকর্ডস (Asia Book of Records)’ ‘ইউনিক ওয়ার্ল্ড রেকর্ডস (Unique World Records)’ ‘লিমকা বুক অফ রেকর্ডস (Limca Book of Records)’এবং ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস  (India Book of Records) এর পাতায় নাম উঠেছে ভানুভাইয়ের।

ভ্যানুভাই জেল থেকে বেরিয়ে সরকারি চাকরিও পেয়েছেন। ডিগ্রী অর্জনের পাশাপাশি জেলে থাকা কালীন ভানুভাই তিনটি ভাষায় বই লিখেছেন। ভানুভাই এর বই এর নাম  ‘Behind Bars & Beyond’।