আগামী 24 ঘণ্টার মধ্যে জোড়া ঘূর্ণবাতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে

দিনদিন আবহাওয়া দাপটে বাড়ছে গরম, আর দুপুর বেলায় রোদের তেজে হাঁসফাঁস অবস্থা হয়ে উঠছে কলকাতা সহ সকল জেলাবাসীর। তবে এবার আবহাওয়া দপ্তর এর তরফ থেকে যে খবরটি বেরিয়ে এল সেখানে জানতে পারা যাচ্ছে আগামী রবিবার দিন পর্যন্ত ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিভিন্ন রাজ্যে।তাপমাত্রা ঠিক তেমন কোন পরিবর্তন নেই বেশ কয়েকদিন ধরে আবহাওয়ার মধ্যে বাতাসের জলীয়বাষ্প বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বাড়ছে দিন বাড়লে।

তাই এবার উত্তর-পশ্চিম শীতল হওয়া সঙ্গে পূর্বালী হওয়ার সংঘাতে রাজ্যজুড়ে আবারো ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই আবহাওয়া দপ্তর তরফ থেকে জানানো হয়েছে।তাই বিকেলের পরে রাজ্যবাসীকে খানিকটা স্বস্তি দিতে বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে। আর এবার সেই বৈশাখের আগমনী বার্তা দিতে আগামী 24 ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের 11 টি জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

যে জেলাগুলিতে আজ বিকেলের পর থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে সেগুলোর নাম হল বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি , ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর একথা আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে। শুধু তাই নয় এইদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া ও। তবে শুধু দক্ষিণবঙ্গেই নয় বরং উত্তরবঙ্গের কয়েকটি জেলা যেমন কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাই গুড়িতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এর পাশাপাশি উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে শিলা বৃষ্টি হবারও সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি ঘন্টায় 30 থেকে 40 কিলোমিটার বেগে বইতে পারে দমকা হাওয়া। উত্তরবঙ্গের উপর দিকে যে জেলা এবং দক্ষিণবঙ্গের বিহার,ঝাড়খন্ড জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে। শুক্র ও শনিবার দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের 7 টি জেলাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি।যার মধ্যে নাম রয়েছে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, দুই মেদিনীপুর ও মুর্শিদাবাদের।এর পাশাপাশি কোথাও শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি চলবে রবিবার দিন পর্যন্ত রবি ও সোমবার আন্দামান-নিকোবরে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে।

এছাড়া নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্জা তথ্য সম্ভার উত্তর-পশ্চিম ভারতের যার প্রভাবে আবারো আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। রাজস্থান ও মধ্যপ্রদেশ এর উপর রয়েছে ঘূর্ণাবর্ত এছাড়াও বাংলাদেশ ও উড়িষ্যার ওপরে রয়েছে ঘূর্ণাবর্ত।