কেন্দ্রের নির্দেশিকা এবার থেকে সোনার গহনায় হলমার্ক সার্টিফিকেট হতে চলেছে বাধ্যতামূলক

‘হলমার্ক’ শব্দটির উপর আমরা অনেকেই পরিচিত। মূল্যবান গহণার ক্ষেত্রে এই হলমার্ক কথাটি প্রচলিত। এবার থেকে হলমার্ক বাধ্যতামূলক হচ্ছে সোনার গহনার ক্ষেত্রে। 15 ডিসেম্বর থেকে নির্দেশিকা কার্য করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে। এই বিষয়ে অনেকেরই ধারণা নেই। গহনাতে সোনা, রুপা, প্লাটিনামের শুদ্ধতা যাচাই করতে এই হলমার্ক চিহ্ন ব্যবহৃত হয়। দেশে গহনা শুদ্ধতা যাচাই করে হলমার্ক অনুমোদন করে একমাত্র সরকারি সংস্থা ‘ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড'(BIS) এবার থেকে ভারতের সমস্ত গয়নায় হলমার্ক বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র সরকার।

এ বিষয়ে একটি নির্দেশিকাও চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান। জানা গিয়েছে এ বছরের 15 ডিসেম্বর থেকে এই নির্দেশিকা কার্যকর করা হবে। বিষয়টি বিশ্ব বাণিজ্য সংগঠনকেউ জানানো হয়েছে। ছোট-বড় সমস্ত রকম সোনার দোকানে এই হলমারকিং গহনা বাধ্যতামূলক করা হবে। এবং গ্রাহকদের হলমারকিং সার্টিফিকেট দিতে হবে দোকানদারদের। নতুন নির্দেশিকা অনুসারে 14, 18 এবং 22 ক্যারেট গহণার ক্ষেত্রে এই হলমার্ক দেওয়া হবে।

হলমার্কের গহনা বাধ্যতামূলক করার পিছনে কতকগুলি কারণ রয়েছে – 1. ক্রেতাদের মূল্য দিয়ে গহনা কিনে ঠকতে হবে না।
2. ক্রেতারাও সোনার গুণমান এবং মূল্য বজায় রাখবে।
3. ক্রেতাদের কাছে হলমার্ক এসআরটিভি থাকলে এক দোকানের গহনা অন্য দোকানে খুব সহজে বিক্রি করা যাবে। তবে এখন সমস্ত ক্রেতাদের মনে প্রশ্ন জাগতে পারে যে যে গহনাটি আমরা কিনবো সেটি আদেও হলমার্ক কি না? এটা বোঝার উপায় হল গহনাতে খুব ছোট্ট করে একটি আইডি নাম্বার লেখা থাকে যেমন 22K916, 18k750, 14k585 । এর মানে এই গহনা সরকারি ভাবে ল্যাবে পরীক্ষা করা হয়েছে এবং এইগুলি সমস্ত হলমার্ক গহনা। আইডি নাম্বার এই 22k,18k এবং 14k গুলি হল সোনার ক্যারেট।

আপনার ক্যারিয়ার সম্পর্কে ধারণা থাকলে আপনি সেই কখন আদায় কতটা খাদ কতটা সোনা রয়েছে তা বোঝা যায়। 24 ক্যারেট গহনাতে সোনার পরিমাণ থাকে 99.9 শতাংশ। 22 ক্যারেট গহনাতে সোনার পরিমাণ থাকে 91.7 শতাংশ। 18 ক্যারেট গহনাতে সোনার পরিমান থাকে 75 শতাংশ । এবং 14 ক্যারেট সোনার পরিমাণ থাকে 58.30 শতাংশ।  তবে এই আইডি নাম্বার এর থেকে যদি বেশি কিছু লেখা থাকে তাহলে সেটি সরকারিভাবে পরীক্ষিত নয় বলে ধরে নিতে হবে। ইন্ডিয়ান বুলিয়ান এন্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে যে কোন গহনা ব্যবসায়ী যদি 14 ক্যারেট এর কম সোনার গহনা রাখেন তাহলে সরকারিভাবে সেই গহনা বিক্রি করার জন্য আরও 6 মাস অতিরিক্ত সময় দেওয়া হবে।

Related Articles

Close