বদলে যেতে পারে আগামী প্রজন্মের ভবিষ্যৎ দেশের মধ্যে পাওয়া গেল বিশাল ইউরেনিয়ামের খনিজ ভান্ডার

প্রায় ১ মাস আগে জানা গিয়েছিল, কর্ণাটকে ভারত সরকার লিথিয়ামের বিশাল এক ভান্ডারের খোঁজ পেয়েছে। এই খবর শুনে দেশজুড়ে বয়েছিল খুশির হওয়া। কারণ লিথিয়াম ব্যাটারি তৈরির জন্য ব্যাবহৃত হয়। লিথিয়াম তাই অতি প্রয়োজনীয়৷  ভারত এই সমস্ত ব্যাটারি চীন থেকে আমদানি করে। লিথিয়াম দেশে পাওয়া গেলে আর কোনো অসুবিধে থাকবে না।

এবার জানা যাচ্ছে, হিমাচল প্রদেশের কিছু এলাকায় ইউরেনিয়ামের নতুন সন্ধান পাওয়া গেছে। সিমলার কাসাকালারি ও মান্ডি জেলার তিলেলি এলাকায় খোঁজ পাওয়া গেছে ইউরেনিয়ামের৷ জানা যাচ্ছে,  কাসকালারিতে ২০০ টন এবং তিলেলি জেলায় ২২০ টন ট্রাই ইউরেনিয়াম অক্সকসাইড পাওয়া গেছে।

ইউরেনিয়াম নিউক্লিয়ার অস্ত্র তৈরির জন্য ব্যাবহৃত হয়। বর্তমান সময়ে নিউক্লিয়ার সাবমেরিনগুলিকে শক্তিশালী  করার কাজেও ইউরেনিয়ামের প্রয়োজন হয়। এর সাহায্যে সাবমেরিন বহু মাস যাবৎ জলের নীচে থাকতে পারে। এয়ার ক্র্যাফট ক্যারিয়ার, আইস ব্রেকার আজকের দিনে নিউক্লিয়ার পাওয়ার্ড, তাই জ্বালানি হিসেবে ইউরেনিয়াম ব্যাবহার করা হয়।

Indian Bank-Allahabad Bank এর সংযুক্তিকরণের পর জারি একাধিক নতুন নিয়ম, না জানলে পড়তে পারেন বড় সমস্যায়

ইউরেনিয়ামের আইসোটোপ নিউক্লিয়ার রিয়েক্টর  বিদ্যুৎ উৎপাদন করতে ব্যাবহৃত হয়। কোনো দেশের উন্নতিতে তাই ইউরেনিয়ামের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে৷ মেডিকেল ফিল্ডেও ইউরেনিয়ামের গুরুত্ব বেড়েছে। আইসোটোপ রেডিয়া থেরাপি ও গামা স্টেরোলাইজেশনের জন্য ব্যবহৃত হয় ইউরেনিয়াম৷  ভারত  ইউরেনিয়ামের একটা বড়ো অংশ অন্য দেশ থেকে আমদানি করে। তাই দেশে বর্তমান ও ভবিষ্যতের জন্য ইউরেনিয়ামের ভান্ডার পাওয়া গেলে তা খুবই গুরুত্বপূর্ণ বলার অপেক্ষা রাখে না৷