যাত্রীদের সুবিধার্থে কলকাতা মেট্রোরেলের তরফ থেকে নেওয়া হচ্ছে এক বড়ো পদক্ষেপ! মেট্রোতে যাতায়াত করলে অবশ্যই..

গত শনিবার দিন এ দুর্ঘটনার পর থেকে নড়েচড়ে বসেছে রেলের মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের সতর্ক করতে এবার কলকাতা মেট্রোও করা হতে চলেছে জরিমানার ব্যবস্থা।তবে শুধু জরিমানায় নয় এক্ষেত্রে যাত্রীদের সুরক্ষার কথা ভেবে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে। এবার থেকে ভিড় লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝঞ্জার এড়াতে নতুন অ্যাপ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে। বর্তমান দিনে ব্যস্ত সময়ের মধ্যে এবার টিকিট কাউন্টারে দাঁড়িয়ে লম্বা লাইনে টিকিট কাটতে হবে না যাত্রীদের।

মেট্রো রেলের তরফ থেকে জানানো হয়েছে যাত্রীদের সুবিধার খাতিরে নেওয়া হয়েছে এই নতুন পদক্ষেপটি। তবে এই নয় যে এই অ্যাপসটি চালু হয়ে যাওয়ার পর থেকে স্টেশনের কাউন্টার গুলি বন্ধ হয়ে যাবে, মেট্রো রেলের তরফ থেকে আরও জানানো হয়েছে দিনের ব্যস্ত সময়ে স্টেশনের সব কাউন্টার গুলি খোলা থাকবে তা সত্ত্বেও যাত্রীদের যদি কোন প্রকার তাড়া থাকে তাহলে তারা লাইনে না দাঁড়িয়ে এই অ্যাপসের মাধ্যমেই তাদের প্রয়োজনীয় টিকিট কেটে নিতে পারবেন।

আর এক্ষেত্রে অ্যাপসের মাধ্যমে টিকিট কেটে দ্রুতো মেট্রোয় উঠতে পারবেন তারা।আর এর ফলে অনেক জনের অতি প্রয়োজনীয় সময় বাঁচবে অনেকখানি।আবার শুধু তাই নয় ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে অ্যাপেই টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। এবার মেট্রো তরফ থেকে এই অ্যাপটি কে চালু করার জন্য তোড়জোড় চালু হয়ে গেছে।ইতিমধ্যে পাওয়া খবর থেকে জানতে পারা গেছে, এই অ্যাপটি কি টেস্টিং করার কাজ শুরু হয়ে গেছে সব ঠিকঠাক থাকলেই অ্যাপসটি কে যাত্রীদের উদ্দেশ্যে লঞ্চ করে দেওয়া হবে।

তারপরই সকল যাত্রীরা এই অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন গুগোল প্লে স্টোর এর মাধ্যমে। তবে আরো বলে রাখি এই অ্যাপটি কে ব্যবহার করার জন্য ই-ওয়ালেটে টাকা রাখতে হবে। আর তারপর আপনি যে স্টেশনে টিকিট কাটতে চাইবেন সেই স্টেশনের উপর ক্লিক করলেই সেই টিকিটের মূল্য আপনার ই-ওয়ালেট থেকে কেটে নেওয়া হবে। আর তারপরই আপনার ফোনের স্ক্রিনে ভেসে উঠবে একটি কিউআর কোড। এই qr-code টিকে স্টেশনে স্মার্ট গেট দিয়ে ঢোকার সময় স্ক্যান করে পৌঁছে যাওয়া হবে প্লাটফর্মে। তবে এখন এই বিষয়টিকে আরো সহজ করা যায় কিনা সেই নিয়ে পরীক্ষা- নিরীক্ষা করে দেখা হচ্ছে মেট্রোরেলের তরফ থেকে।তবে কেন হঠাৎ নেওয়া হচ্ছে এ পদক্ষেপটি ?

তবে আপনাদের আরও একবার বলে রাখি গত শনিবার দিন সন্ধ্যের সময় পার্ক টি স্টেশনের মেট্রোর দরজায় হাত আটকে গিয়েছিল এক যাত্রী সজল কাঞ্জিলাল এর সেই অবস্থাতেই হঠাৎ চলতে শুরু করে দেয় মেট্রো। আর খানিকটা এখনোর পরই চালক ব্রেক কষলে থার্ড লাইনে পড়ে মৃত্যু হয় সেই যাত্রীর।তবে কলকাতা মেট্রো ইতিহাসে যা বিরলতম ঘটনা তারপরই যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে আর ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়ানোর জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে রেল কর্তৃপক্ষের তরফ থেকে।

তবে শুধু তাই নয় এবার থেকে যাত্রীরা যদি জোর করে মেট্রোও ওঠার চেষ্টা করে তাদের ক্ষেত্রে জরিমানা করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে। ইতিমধ্যেই এক ব্যক্তির এমন এক ঘটনা ঘটাতে তার কাছে থেকে এক হাজার টাকা জরিমানাও করা হয়েছে।তবে অ্যাপসের মাধ্যমে বুকিং চালু হলে এইসব সমস্যা অনেকটাই কমে যাবে, সকলের সঠিক সময়ের মধ্যে টিকিট কেটে নিতে পারবে এবং ঠিক সময়ের মধ্যে মেট্রোর মধ্যে প্রবেশ করতে পারবে।

Related Articles

Close