রাজ্য সরকারের থেকে আরো একটি বড় ঘোষণা এতে উপকৃত হবেন ছোট বড় সমস্ত ব্যবসায়ীরা।

ছোট বড় মাঝারি ব্যবসায়ী দের জন্য সুখবর নিয়ে এলো রাজ্য সরকার। ছোট বড় মাঝারি ব্যবসায়ীদের জন্য বকেয়া কর ছাড়ে বিশাল বড় সড় ঘোষণা করল রাজ্য সরকার। বিধানসভায় দি ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সেশন ল’স এর একটা বড় সংশোধনী করেছে রাজ্যসরকার। আর এরপরই অর্থমন্ত্রী অমিত মিএ বলেছেন, 2017 সালের 30 জুন অর্থাৎ জিএসটি চালু হওয়ার আগে যেসব ছোট-বড়-মাঝারি ব্যবসায়ীর ভ্যাট,সেন্ট্রাল সেলস ট্যাক্স, এছাড়াও অন্যান্য ট্যাক্স বকেয়া রয়েছে তাদের ছাড় দেওয়ার ঘোষণা করেছে রাজ্যসরকার। তিনি আরো জানিয়েছেন যে 31 শে মার্চ এর মধ্যে দিয়ে দেওয়া হলে ব্যবসায়ীরা বিশাল ছাড় পাবেন।

তাদের মোট বকেয়া করের মাত্র 35% দিতে হবে। আবার যদি কোনো ব্যবসায়ী কিস্তিতে দিতে চান তাহলে 3 টে কিস্তির ব্যবস্থা থাকবে। সে ক্ষেত্রে মোট বোকা করে 40% তাকে দিতে হবে। আর যে সমস্ত ব্যবসায়ীদের ক্ষেত্রে পেনাল্টি বা জরিমানা করে দেওয়া হয়েছে তাদেরকে দিতে হবে 50%। আবার যাদের আদালতে মামলা রয়েছে তারাও আইনি জটিলতা কাটাতে ওই স্কিমের সুযোগ নিতে পারেন। অমিত মিত্র মনে করছেন যে এই নিয়মের ফলে প্রায় 50 হাজার ব্যবসায়ী উপকৃত হবে।বাংলায় প্রকাশিত হওয়া এক সংবাদ মাধ্যমের জানা গিয়েছে অমিত মিএ আরো বলেছেন, এন্ট্রি ট্যাক্স এর আগেও অনেক ছাড় দেওয়া হয়েছিল। আর এই ছাড়ের অনেকই সুযোগ নিয়ে ছিল বলে তিনি বলেন।

তবে অনেকেরই কর দেওয়া নিয়ে বিবাদ রয়েছে তাদের জন্য এই ব্যবস্থা করা হলো বলে তিনি জানিয়েছেন।গত বছরের 1 জুলাই থেকে জিএসটি চালু করা হয়েছে। যে করের কাঠামো অনুসারে যে বকেয়া রয়েছে, বিশেষ করে তাদের জন্য এই নিয়ম চালু করা হলো । আর এদিনে অর্থমন্ত্রী জিএসটি নিয়ে শ্বেতপত্র কাছে দাবি জানিয়েছে। আবার অপরদিকে জিএসটি রিটার্নস নিউ বিশেষ কিছু সমস্যা খাড়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এ নিয়ে তিনি বলেন, কেন্দ্র জিএসটি নিয়ে এতো তড়িঘড়ি করাতে এর সমস্যা দাঁড়িয়েছে। তবে তিনি আশ্বাস দেন যে ধীরে ধীরে এই সমস্যা মিটে যাবে।