দেশনতুন খবরবিশেষলাইফ স্টাইল

ভারতীয় রেলের এই নতুন মেগা প্ল্যানের দরুন এবার দেশে উপকৃত হবেন প্রায় 9 লক্ষ পরিযায়ী শ্রমিক..

দেশজুড়ে মহামারী সংকট করোনার সংক্রমণ রুখতে জারি করা হয়েছিল লকডাউন আর এই লকডাউনের কারনে কাজ হারিয়ে নিজে রাজ্যে ফিরে আসতে বাধ্য হয়েছেন পরিযায়ী শ্রমিকেরা তবে এবার সেই পরিযায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা করা হলো ভারতীয় রেলওয়ের তরফ থেকে। যেখানে ভারতীয় রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে রেলের নতুন ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট অনুযায়ী বিনিয়োগ করা হবে 1 হাজার 800 কোটি টাকা যেখানে আগামী 31 অক্টোবর পর্যন্ত পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া হবে।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল এর তরফ থেকে এরকম এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে,যেমনটা আমরা জানি এর আগে প্রধানমন্ত্রী গরিব করলেন যোজনা অন্তর্গত 6 টি রাজ্যের 116 টি জেলার পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। আর এক্ষেত্রে রেলমন্ত্রী পীযূষ গোয়েল যে টুইটটি করেছেন সেখানে তিনি লিখেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর গরীব কল্যাণ রোজগার অভিযান অনুযায়ী 9 লক্ষ পরিযায়ী শ্রমিকদের দেওয়ার জন্য রেলওয়ের তরফ থেকে বর্তমানে 1 হাজার 600 টি প্রকল্পের বাছাই করা হয়েছে।

এক্ষেত্রে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব জোনাল রেলওয়েকে নির্দেশ দিয়েছেন সেখানে তিনি নির্ধারিত জেলাতে একটি করে নোডাল অফিসার নিযুক্ত করা হবে বলে জানান, আর সেই সব নোডাল অফিসার গুলি এক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের রোজগারের দিকটি সুনিশ্চিত করবে। তার পাশাপাশি এই নোডাল অফিসার পরিযায়ী শ্রমিকদের সুনিশ্চিত করার জন্য রাজ্য সরকারের সাথে মিলে কাজ করবে। রেলওয়ে এই কাজের জন্য চিহ্নিত করেছে, তাদের মনরেগার মাধ্যমে বড় সংখ্যায় রোজকার উপলব্ধ করা যেতে পারে।

এক্ষেত্রে প্রকল্পের সাথে যুক্ত যে কাজ গুলি রয়েছে তার মধ্যে রয়েছে রেলওয়ে সাথে যুক্ত সমস্ত মার্গের দেখভাল করা, রেলওয়ে ক্রসিং এর কাজ, তার পাশাপাশি রয়েছে ওয়াটার বেস আর ট্রেনের সাফ সাফাই সমেত নির্মাণের কাজ।এক্ষেত্রে মন্তলয়ের তরফ থেকে যে বিজ্ঞপ্তি বেরিয়ে এসেছে সেখানে জানানো হয়েছে তারা 6 টি রাজ্যের 106 টি জেলার অভিযানের মাধ্যমে সমীক্ষা করেছেন এবং এই 6 টি রাজ্যের নাম হল যথাক্রমে ঝারখন্ড, বিহার, উড়িষ্যা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ ও রাজস্থান।তাছাড়া গত শনিবার দিন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী রোজগার এবং গ্রামীণ লোকসভা ক্যাম্পেনের ঘোষণা করেছিলেন যার নাম বর্তমানে “গরিব কল্যাণ রোজগার অভিযান” রাখা হয়েছে।

Related Articles

Back to top button