পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে নিয়োগ করা হতে চলেছে 8,419 জন কনস্টেবল, আবেদন করতে ক্লিক করুন…

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ কনস্টেবল পদে 8,419 জন ছেলে নেওয়া হচ্ছে। কেবলমাত্র পুরুষেরা এর জন্য আবেদন করতে পারবেন। রাজ্য সরকার অথবা কেন্দ্রীয় সরকার স্বীকৃত কোন পদ থেকে মাধ্যমিক পাস করা ছেলেরা আবেদন করতে পারেন এই পদের জন্য।এক্ষেত্রে পার্থী বাছাই করবে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। এই আবেদন করার জন্য বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। এছাড়াও তপশিলি 5 বছর ও ওবিসি সম্প্রদায় প্রায় তিন বছর বয়সের ছাড় পাবেন এক্ষেত্রে।এন.ভি.এফ ও হোমগার্ড এ কর্মরত প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন তবে সিভিক ভলেন্টিয়ারদের জন্য এ ক্ষেত্রে কোন প্রকার ছাড় পাওয়া যাবে না।

শিক্ষাগত যোগ্যতা:-মাধ্যমিক বা সমতুল্য।আবেদনকারী কে বাংলা পড়তে ও লিখতে জানতে হবে।

দৈহিক মাপঝোক উচ্চতা:-শরীরের মাপ জোখ হতে হবে লম্বায় 165 সেমি বুকের ছাতি ফুলিয়ে 83 সেমি ও ছাতি না ফুলিয়ে 78 সেমি ওজন হতে হবে অন্তত 57 কেজি।গোর্খা, রাজবংশী ,তপশিলি জাতি ও উপজাতিদের বেলায় লম্বায় অত্যন্ত 160 সেমি বুকের ছাতি না ফুলিয়ে 76 সেমি ও ফুলিয়ে 81 সেমি এবং ওজন থাকতে হবে ৫৩ কেজি।
মূল মাইনে হবে:- 5400 থেকে 25,200 টাকা পর্যন্ত।  গ্ৰেড পে 2600 টাকা মিলবে।পার্থী বাছাই করবে পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড ,মোট চারটি পর্যায়ে এর পরীক্ষা সম্পন্ন হবে প্রথমে প্রিলিমিনারির পরীক্ষা হবে এই পরীক্ষায় সফল হলে শারীরিক সক্ষমতার পরীক্ষা হবে। এবং এই দুটি পরীক্ষায় সাফল্য মিললে তার পরেই হবে লিখিত পরীক্ষা তারপরে পার্সোনালিটি টেস্ট। এই পরীক্ষায় থাকবে 100 নম্বরের অবজেক্টিভ মাল্টিপল চয়েস। 100 নম্বরের পরীক্ষায় থাকবে জেনারেল নলেজ থেকে 50 নম্বর, এলিমেন্টারি ম্যাথমেটিক্স থেকে 30 নম্বর, রিজনিং থেকে 20 নম্বরের। এক্ষেত্রে প্রশ্ন পত্র হবে বাংলা ও নেপালি ভাষায়। এই পরীক্ষায় সফল হলেই পরবর্তী পর্যায়ে থাকবে শারীরিক মাপজোখ পরীক্ষা যেখানে বয়স, উচ্চতা, ওজন ইত্যাদি দেখা হবে। তার পরই থাকবে শারীরিক সক্ষমতার পরীক্ষা যেখানে এই পরীক্ষায় 6 মিনিট 30 সেকেনডে 1600 মিটার দৌড়াতে হবে।

আর  এই ক্ষেত্রে সুযোগ পাবেন একবারই। দৌড় পরীক্ষায় সফল হলে থাকবে মেন পরীক্ষা যেখানে থাকবে 85 নম্বরের লিখিত পরীক্ষা অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন যেখানে থাকবে জেনারেল নলেজ 25 নম্বর, ইংরেজি 25 নম্বর, এলিমেন্টারি ম্যাথমেটিক্স 20 নম্বর, লজিক্যাল অ্যানালাইসিস 15 নম্বরের। আর মেন পরীক্ষার ক্ষেত্রে থাকবে নেগেটিভ মার্কিং প্রতি চারটি  প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নেগেটিভ মার্কিং হবে এক নম্বর। প্রশ্ন হবে সম্পূর্ণ বাংলা ও নেপালি ভাষায়।আর এই লিখিত পরীক্ষায় সফল হলেই তার পরেই থাকবে ইন্টারভিউ যেখানে থাকবে 15 নম্বর। এই ইন্টারভিউ এর মধ্যে জেনারেল অ্যাওয়ারনেস বিষয়ে প্রশ্ন করা হবে।এক্ষেত্রে আপনি দরখাস্ত করতে পারেন অনলাইন অথবা অনলাইনের মাধ্যমে 5 ফেব্রুয়ারি থেকে পাঁচের মাসের মধ্যে করতে পারেন এই দরখাস্ত।

অনলাইনে যে ওয়েবসাইটের মাধ্যমে দরখাস্ত করতে পারবেন সেটি হলো নিম্নরুপ www.policewb.gov.in. তবে অনলাইনে দরখাস্ত করার জন্য আপনার থাকতে হবে একটি বৈধ  ইমেইল আইডি। এছাড়াও থাকতে হবে পাসপোর্ট মাপের রঙিন ফটো সিগনেচার এর স্ক্যান। এক্ষেত্রে মনে রাখার বিষয় হল একটি যেটি হলো ফটোর ব্যাকগ্রাউন্ড হতে হবে সম্পূর্ণ সাদা। এই বিষয়ে আরও জানতে নিচে দেওয়া ওয়েবসাইটে যোগাযোগ করুন- www.policewb.gov.in. খবরটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের পোর্টালটিতে।