প্রায় এক শতাব্দীরও বেশি পুরনো আজকের এই আন্তর্জাতিক মহিলা দিবস, রয়েছে বড় ইতিহাসও

করোনা আবহে  মহিলা দিবস উপলক্ষে, তাদের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং সহকর্মী মহিলাদের শুভেচ্ছা বার্তা প্রেরণের পাশাপাশি কার্ড, চকোলেট, ফুল এবং অন্যান্য উপহার পাঠানোর প্রস্তুতি পুরোদমে চলছে।  তবে কেন এবং কখন আন্তর্জাতিক মহিলা দিবস পালিত হয় সে সম্পর্কে অনেকেই জানেন না।  প্রকৃতপক্ষে, ১৯০৮ সালে, মহিলা শ্রমিক আন্দোলনের কারণে, নারী দিবস পালনের রীতি শুরু হয়েছিল।  এই দিনটিতে 15,000 কর্মরত মহিলা কাজের নির্দিষ্ট সময়সীমা স্থির করতে এবং  আরও ভাল বেতনের দাবি এবং কিছু অন্যান্য অধিকারের জন্য নিউ ইয়র্ক সিটিতে বিক্ষোভ করেছিলেন।

 

এক বছর পরে আমেরিকার সমাজতান্ত্রিক দল এই দিনটিকে প্রথম নারী দিবস হিসাবে ঘোষণা করে।  শ্রমজীবি মহিলাদের একটি আন্তর্জাতিক সম্মেলন ১৯১০ সালে কোপেনহেগেনে অনুষ্ঠিত হয়েছিল, যে দিনটি আন্তর্জাতিক নারী দিবস হিসাবে পালিত হওয়ার পরামর্শ দিয়েছিল এবং ধীরে ধীরে এই দিনটি আন্তর্জাতিক নারী দিবস হিসাবে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠে।  এই দিনটি ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে স্বীকৃত হয়েছিল, যখন জাতিসংঘ একটি থিম এর মাধ্যমে উদযাপন শুরু করে।

Woman

দেশের ইতিহাসে ৮ ই মার্চ গুরুত্বপূর্ণ দিন৷

1702: রানী অ্যান ইংল্যান্ডের রাজা তৃতীয় উইলিয়ামের মৃত্যুর পরে ব্রিটেনের দায়িত্ব গ্রহণ করেছিলেন।

1921: স্পেনের প্রধানমন্ত্রী এদুয়ার্দো দাতো ইরাদিয়েরকে  সংসদ ভবন থেকে বেরিয়ে যাওয়ার সময় হত্যা করা হয়েছিল।

১৯৩০: মহাত্মা গান্ধী ভারতের স্বাধীনতার জন্য ব্রিটিশ শাসনের বিরুদ্ধে  আন্দোলন শুরু করেছিলেন।

1942: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি বাহিনী বার্মার রাঙ্গুন শহর দখল করল।

1948: এয়ার ইন্ডিয়া আন্তর্জাতিক প্রতিষ্ঠা।

বাড়ছে জল্পনা তাহলে কী বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী মিঠুন চক্রবর্তী? কী জানালেন মহাগুরু মিঠুন?

1953 বসুন্ধরা রাজে জন্ম।  তিনি টানা দশ বছর রাজস্থানে ভারতীয় জনতা পার্টি সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন।

1971: মার্কিন বক্সার জো ফ্রেজিয়ার প্রাক্তন চ্যাম্পিয়ন মোহাম্মদ আলীকে পরাজিত করে ওয়ার্ল্ড হেভিওয়েট খেতাব ফিরে পেয়েছিলেন।

1985: বৈরুতের একটি মসজিদের কাছে গাড়ি বোমা বিস্ফোরণে ৮০ জন নিহত এবং ১৭৫ জনেরও বেশি আহত হয়েছে।  দুর্ঘটনার সময় লোকেরা মসজিদে নামাজ পড়তে জড়ো হয়েছিল।

২০১৪: কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি বিমান নিখোঁজ হয়েছে, লক্ষ লক্ষ চেষ্টা করেও পাওয়া যায়নি।  বিমানটিতে 227 জন যাত্রী এবং 12 জন ক্রু সদস্য ছিল।  এটির সন্ধানের প্রচেষ্টা 2017 সালে বন্ধ ছিল।

2020: করোনার ভাইরাস বিশ্বকে গ্রাস করে।  বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা 1,05,800  পৌঁছেছে।  এই ভাইরাস 95 টি দেশে সংক্রামিত হয় । কেবল চীনেই এর 80,695 জন আক্রান্ত৷  ভারতে আক্রান্তের সংখ্যা 39 এবং   কেরালায় সংক্রামিত পাঁচজনকে পাওয়া গেছিল।