উপকৃত হতে চলেছে ৮ লক্ষ কর্মচারী, চলতি আগস্ট মাস থেকেই বেড়েছে বেতনের পরিমাণ

আপনি যদি ব্যাঙ্ক কর্মী হয়ে থাকেন তাহলে এই খবরটি আপনার জন্য অবশেষে বেতন বাড়তে চলেছে ব্যাংক কর্মীদের চলতি মাস থেকেই এই বর্ধিত বেতন পাবেন ব্যাংকের নিযুক্ত কর্মীরা বর্তমানে ব্যাংক কর্মীদের ডিএ বেড়েছে ২৭.৭৯ শতাংশ। শেষ ৩ মাসের তুলনায় প্রায় ২.১ শতাংশের কাছাকাছি। তবে এই বর্ধিত দিয়ে আগস্ট মাস থেকে শুরু করে অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। ব্যাংকের যেসকল কর্মীরা একাদশতম বিপিএস বেতন কাঠামো অনুযায়ী বেতন পান কেবলমাত্র সেই সকল কর্মচারীরা এই বর্ধিত বেতন পাবেন।

এই সিদ্ধান্তের ফলে প্রায় সমগ্র দেশের ৮ লক্ষ ব্যাংক কর্মচারী উপকৃত হবেন। এর পাশাপাশি এবার থেকে বর্ধিত বেতন মূল বেতনের সঙ্গে যুক্ত হবে। দিয়ে সাধারণত মূল্য বৃদ্ধির প্রভাব কে প্রশমিত করার জন্য সরকারি কর্মী ও ব্যাংক কর্মচারীদের দেওয়া হয়ে থাকে। প্রতি তিন মাস অন্তর ব্যাংক কর্মীদের ডিএ সংশোধন করা হয়। তবে শুধুমাত্র ব্যাংক কর্মচারী নয় এছাড়াও ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মচারী বর্তমানে যারা ব্যাংকের তরফ থেকে পেনশন গ্রহণ করে থাকেন তাদের ও মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে।

যে সমস্ত পেনশনভোগীরা ২০১৭ সালের ১ নভেম্বর এর আগে অবসর গ্রহণ করেছেন, তাদের পেনশনের সঙ্গে ২৭.৭৯ শতাংশ হারে মহার্ঘ ভাতা পরিলক্ষিত হবে। কিছুদিন আগে অবশ্য নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ইন্ডিয়া সরকার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিএ রিলিফ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

চলতি বছরের জুলাই মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মীরা ২৮ শতাংশ ডিএ পাবেন কেন্দ্র সরকারের পক্ষ থেকে। এতদিন ছিল ১৭ শতাংশ, যা এক ধাক্কায় ১১ শতাংশ বেড়েছে। মূলত বছরে দুবার করে দিয়ে বাড়ানো হয় কিন্তু ২০২০ থেকে করনা মহামারীর জন্য প্রায় বন্ধ হয়ে গেছিল ডিএ বৃদ্ধি। ফের ডিএ বৃদ্ধি হয় খুশির খবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।