বড় ঝটকা খেতে চলেছে চীন ও পাকিস্তান, ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে কেনা হবে ৭০ হাজার AK-১০৩ আ্যসল্ট রাইফেল

প্রধানমন্ত্রীর নয়া পদক্ষেপ। বর্তমান সময়ে দাঁড়িয়ে আফগানিস্তানে যেভাবে বর্তমান সরকারের পতন করে তালিবান শাসন শুরু হয়েছে, বর্তমানে যে পরিমাণে সেখানে দিনের পর দিন অত্যাচার শুরু হয়েছে সেই কারণে গোটা দুনিয়া জুড়ে চিন্তার ছায়া নেমে এসেছে। ইতিমধ্যেই মন্ত্রী মহলে একের পর এক জরুরি বৈঠক হয়েই চলেছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জরুরি প্রয়োজনে রাশিয়ার সাথে চুক্তি বদ্ধ করে ফেললেন। এবারে রাশিয়া থেকে ৭০,০০০, AK-103 আ্যসল্ট রাইফেল ভারত কিনতে চলেছে যার বেশিরভাগটাই যাবে ভারতীয় বিমানবাহিনীর কাছে।

এই মুহুর্তে ভারতীয় সেনা বাহিনী তৈরী করছে মেগা পদাতিক আধুনিকরণ কর্মসূচী। যেখানে মজুত করা হচ্ছে প্রচুর পরিমাণে মেশিনগান, আ্যসল্ট রাইফেল ও অন্যান্য আরও সব কিছু।এই কর্মসূচির কারণ যাতে যুদ্ধের সময় পুরোনো অস্ত্রের বিনিময়ে নতুন এই অস্ত্র গুলি ব্যবহার করা যেতে পারে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর সাথে রাশিয়ার AK-103 আ্যসল্ট রাইফেল কেনার কথা পাকাপাকি ভাবে চুক্তিবদ্ধ হয়ে গেছে।

প্রধানমন্ত্রী জানিয়েছেন শুধু বিমানবাহিনীর কাছেই যাবে না এই অস্ত্র। সমান ভাবে তিন সেনার কাছেই পৌঁছে যাবে এই অস্ত্র গুলি। রাশিয়ার কাছ থেকে কেনা অস্ত্রের সম্পূর্ণ বিবরণ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন যে সমস্ত বিষয়ের তথ্য তিনি ওয়েবসাইটে দিয়ে দেবেন।

২০১৯ সালে রাশিয়াকে প্রায় সাড়ে ৭ লক্ষ রাইফেল বানানোর অর্ডার দিয়েছিল ভারত। আমেথির অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের কোরবা প্ল্যান্টে এই সমস্ত অস্ত্র বানানোর অর্ডার দিয়েছিল ভারত। সুদূর রাশিয়াতে এই অস্ত্রের কারখানার উদ্বোধনে সামিল হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তবে এই কারখানায় এখনও পর্যন্ত কোন অস্ত্র তৈরীর কাজ শুরু হয়নি বলে ভারত এই মুহুর্তে AK-103 আ্যসল্ট রাইফেল কেনার প্রস্তুতি নিয়েছে ভারত।