১ জুন থেকে দেশজুড়ে বদলে যাচ্ছে ৭ টি বড় নিয়ম, জেনে নিন নাহলে পড়তে পারেন বিপদে

২০২১ সালের ১ লা জুন থেকে বেশকিছু নিয়মে পরিবর্তন আসতে চলেছে, যার প্রভাব সরাসরি পড়তে চলেছে ব্যাঙ্কিং , ইনকাম ট্যাক্স ফাইলিং, গ্যাসের দামের উপর। তাই এই নিয়ম মানুষের দৈনন্দিন জীবন যাপনের ওপরও প্রভাব ফেলতে চলেছে।

 

স্বল্প সঞ্চয় প্রকল্প সুদের হার বদল করা হচ্ছে-

প্রত্যেক ৩ মাস অন্তর অন্তর কেন্দ্র সরকার স্মল সেভিংস স্কিমের সুদের হার বদলায়। সামনের জুন মাস থেকে স্বল্প সঞ্চয় প্রকল্পের বিভিন্ন স্কিম যেমন PPF, NSC, KVP, সুকন্য সমৃদ্ধি যোজনার মত বেশকিছু স্কিমে সুদের হার বদলাতে চলেছে। ৩১ মার্চ আর্থিক বছর ২০২০-২১ এর শেষে সুদের হার কমালেও ২৪ ঘণ্টার মধ্যেই সেই সুদের হার প্রত্যাহার করে কেন্দ্র সরকার আগের সুদের হার নির্ধারণ করে।

ব্যাঙ্ক অফ বরোদায় চালু হতে চলেছে পজিটিভ পে সিস্টেম-

ব্যাংক জালিয়াতির হাত থেকে বাঁচানোর জন্য ১ জুন ২০২১ থেকে ব্যাঙ্ক অফ বরোদার চেক পেমেন্টের নিয়মে কিছু রদবদল আসতে চলেছে। ব্যাঙ্ক অফ বরোদার আধিকারিকরা জানিয়েছেন, গ্রাহকদের পজিটিভ পে সিস্টেম অনুযায়ী, যখন ২ লক্ষ বা তার বেশি টাকার চেক জারি করা হবে তখন চেকের ডিটেলস রিকনফার্ম করতে হবে।

রান্নার গ্যাসের দাম বৃদ্ধি-

১জুন থেকে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতি মাসের প্রথম দিন সরকারি তেল সংস্থাগুলির তরফ থেকে এলপিজি সিলিন্ডারের দাম জারি করে থাকে। এখন ১৪.২ কিলো এলপিজি সিলিন্ডার পাওয়া যায় ৮০৯ টাকায় ৷ এর পাশাপাশি বদলাতে পারে ১৯ কিলোর গ্যাসের দামও ৷

IFSC কোড বদল হতে চলেছে কানাডা ব্যাংকের-

কানাড়া ব্যাঙ্কের ওয়েবসাইটের তথ্য থেকে জানা যায়, জুন মাসের পর বদলাতে চলেছে কানাডা ব্যাংকের IFSC কোড ৷ সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের বলা হয়েছে ৩ জুনের মধ্যে নতুন IFSC কোড আপডেট করতে ৷

 

বন্ধ থাকবে ইনকাম ট্যাক্স ই-ফাইলিং সাইট-

১ জুন থেক ৬ জুন ইনকাম ট্যাক্স বিভাগের ই-ফাইলিং পোর্টাল বন্ধ থাকবে৷ করদাতাদের জন্য ৭ জুন থেকে নতুন ই-ফাইলিং পোর্টাল লঞ্চ করবে৷

ATM-এ টাকা তোলা-

আগামী ১ জুলাই থেকে বেশ কিছু নতুন মাশুল ধার্য করতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। মূলত, এটিএম থেকে টাকা তোলা, ফান্ড ট্রান্সফার ও চেকবইয়ের জন্য এবার থেকে চার্জ দিতে হবে গ্রাহকদের। গ্রাহকেরা মাসে চারবার পর্যন্ত টাকা ট্রান্সপার বা এটিএম থেকে বিনামূল্যে টাকা তুলতে পারেন। কিন্তু চার বারের বেশি টাকা তোলা হলে সে ক্ষেত্রে ১৫ টাকা করে চার্জ এবং GST নেওয়া হবে।

চেকবইয়ের ক্ষেত্রে বাড়তি চার্জ-

এছাড়াও গ্রাহকদের আর্থিক বছরে ১০ টি চেক বিনামূল্যে দেওয়া হবে। এর পরে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৪০ টাকা ও জিএসটিও নেওয়া হবে। ২৫ টি পাতার চেকবুকের জন্য ৭৫ টাকা ও সাথে জিএসটি নেওয়া হবে। জরুরিভিত্তিতে চেক বই যদি নেওয়া হয় সেক্ষেত্রে, ১০ পাতার চেক বইয়ের জন্য ৫০ টাকা অর্থাৎ অতিরিক্ত ১০ টাকা এবং সাথে জিএসটি দিতে হবে। তবে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। তাই তাঁদের এক্ষেত্রে কোনও সমস্যা হবে না।