আজ পয়লা এপ্রিল থেকে দেশজুড়ে জারি নতুন 6 টি নিয়ম, না মানলে দিতে হবে জরিমানা

১ এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ  দিন৷ কেবল একটি নতুন মাস শুরু হচ্ছে তাই নয়, একই সাথে দেশে নতুন আর্থিক বছর শুরু হতে চলেছে৷ তাই বেশ কিছু নিয়ম পরিবর্তন হতে চলেছে৷ দেশের অগ্রগতির স্বার্থেই এই নয়া নিয়ম জারি করা হচ্ছে৷

 

আসুন আমরা আপনাকে এখনই কিছু নিয়মকানুন বলি যা ১ এপ্রিল থেকে পরিবর্তিত হবে। এটি সম্পর্কে খুব ভাল ভাবে আপনার জানা উচিত, নয়ত পরবর্তীকালে আপনার সমস্যা হবে৷

 

১ এপ্রিল ভারতের শীর্ষ আটটি সরকারি ব্যাংকগুলির একীকরণ হতে চলেছে৷  যার মধ্যে দেনা ব্যাংক, বিজয়া ব্যাংক, কর্পোরেশন ব্যাংক, অন্ধ্র ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স, ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া এবং এলাহাবাদ ব্যাংক এর মতো বড় ব্যাঙ্কের নাম রয়েছে।  তাদের গ্রাহকদের নিজস্ব ব্যাঙ্কের শাখায় গিয়ে MICR কোড সহ বেশ কিছু  তথ্য জেনে নিতে হবে।

পিএফের নিয়মেও পরিবর্তন আনা হয়েছে, এখন পাঁচ লাখ টাকা পর্যন্ত  আয়ের উপর কোনও কর আদায় করা হবে না।

যে সমস্ত লোক এখন পর্যন্ত তাদের আধার কার্ড এর সঙ্গে  প্যান কার্ডটি লিঙ্ক করেন নি, তাদের এক হাজার টাকা জরিমানা জরিমানা করা হবে এর আগে বলা হয়েছিল এবং আপনি এটি আইটিআর সহ পূরণ করার পরে যদি আপনি শীঘ্রই এটি লিঙ্ক করতে পারেন , তবে আবারও আধার এবং প্যান কার্ডের লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হয়েছে, এবার আধার প্যান কার্ডের লিঙ্ক করার নতুন সময়সীমা ধার্য করা হয়েছে 30 শে জুন পর্যন্ত।

রাজ্য রাজনীতিতে আবারও বেসুরো হাওয়া, ২০০০ জন কর্মী সমর্থক নিয়ে বিজেপিতে যোগ তৃণমূল কাউন্সিলের

এখন এই নতুন আর্থিক বছর থেকে ৭৫ বছরের বেশি বয়সী যারা স্থায়ী আমানত বা সুদের আয়ের উপর নির্ভরশীল তাদের আইটিআর ফাইল করার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

এখন যারা আইটিআর ফাইল করবেন না, তাদের  দ্বিগুণ টিডিএস কেটে নেওয়া হবে।

এখন আইটিআর পূরণ করার সময়, আপনার অনেকগুলি তথ্য জানাতে হবে৷  যেমন মূলধন লাভ ইত্যাদি ইতিমধ্যে পূরণ করা হবে। এটি কোনও তথ্য ভুল করবে না। নাহলে এর ক্ষেত্রে হতে পারে বড়োসড়ো অঙ্কের জরিমানা।