6 টি লাভজনক ব্যবসা যেগুলি শুরু করে আপনিও হতে পারেন কোটিপতি

প্রযুক্তিগত অগ্রগতি কৃষকদের লাভজনক ব্যবসায় বিকাশের আরও বেশি সুযোগ তৈরি করেছে।  ছোট খামারগুলি (বার্ষিক $ 50,000 এর চেয়ে কম আয় বা 180 একরও কম জায়গা দখল করা) এখন গ্রামীণ এবং শহুরে উভয় ব্যবসায়ের সুযোগ হিসাবে সম্ভাব্য লাভজনক বলে বিবেচিত হয়।  ব্যবসায়ীদের লাভজনক উদ্যোগের মধ্যে বেছে নেওয়ার সময় মৌমাছি খামার, ছাদ উদ্যান এবং মাইক্রোগ্রেনের মত ভাবনাগুলি বিবেচনা করা উচিত।

 

এখানে সবচেয়ে লাভজনক 6 টি খামার ব্যবসার ধারণা রয়েছে:

গ্রামীণ খামারগুলি দেশের বাইরে অবস্থিত।  বিস্তীর্ণ জমি অঞ্চল খাদ্য ফসলের চাষ, গবাদি পশু পালন ও শিকারের জন্য উপযুক্ত;  তবে, কৃষিকাজের তুলনায় অনেকটাই বেশি  প্রাকৃতিক আবহাওয়ার অবস্থার উপর নির্ভরশীল।

1. গাছের নার্সারি–

সঠিকভাবে কাজ করার পরে একটি ট্রি নার্সারি দুর্দান্ত বিনিয়োগ হতে পারে।  বেশিরভাগ কৃষক এক একর জমির মধ্যে 10 থেকে 20 চারা দিয়ে শুরু করেন এবং সঠিক বিপণনের কৌশল নিয়ে তাদের গাছগুলি পরিণত  হওয়ার আগেই বিক্রি করে দেয়।

আপনি যে গাছগুলি বাড়তে চান সেগুলি কীভাবে জৈব সার দিয়ে বাড়ানো যায় সে বিষয় ভাবতে হবে। যেমন, ফলের গাছের বিকাশ গ্রাফটিং বা অঙ্কুরোদগম (একাধিক গাছের অংশে যোগ দেওয়া) দ্বারা করা যেতে পারে এবং এটি আপনার বীজ ব্যবহারের বিপরীতে একই জাতের গাছ উত্পাদন করার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

২. মাছ চাষ–

বিনিয়োগকারীদের জন্য ফিশ ফার্মিং একটি আদর্শ ব্যবসায়িক ধারণা এবং এটির জন্য সর্বদা জলের প্রয়োজন হয় না।  আপনি মাছের পুকুর তৈরি করে বা ফিশ ট্যাঙ্কগুলিতে বিনিয়োগ করে একটি ফিশ ফার্ম শুরু করতে পারেন;  এটি একটি অত্যন্ত লাভজনক ব্যবসা।   আপনার একবার মাছ চাষ সম্পর্কে সঠিক জ্ঞান হয়ে গেলে আপনি কীভাবে মাছ উৎপাদন করবেন তা সিদ্ধান্ত নিতে পারবেন। তেলাপিয়া, কড এবং ক্যাটফিশের মতো মাছগুলি খুব জনপ্রিয়, কারণ এগুলি চাষ করা বেশ সহজ এবং সাধারণত উচ্চ চাহিদা থাকে।  ছোট ফার্মগুলি তাদের স্থানীয় সুপারমার্কেট এবং রেস্তোঁরাগুলিতে মাছের সরবরাহ করে ব্যবসা করে থাকে৷

বাণিজ্যিকভাবে জনপ্রিয় মাছগুলি হ’ল:

গ্রাস কার্প

রেইনবো এবং সিলভার ট্রাউট

টুনা

স্যালমন মাছ

আপনি কোন মাছ চাষ করতে চান সেই সিদ্ধান্তটি আপনার দক্ষতা, আর্থিক সক্ষমতা, বাজারের চাহিদা এবং কৃষি জলবায়ু অবস্থার উপর নির্ভর করবে।

 

৩. দ্বৈত শস্য চাষ–

দ্বৈত ফসল চাষ বা একাধিক শস্য হয় মিশ্র ক্রপিং বা আন্তঃক্রপণ হতে পারে।  মিশ্র ক্রপিং একই অঞ্চলে দুই বা ততোধিক প্রকারের ফসলের চাষকে বোঝায়৷ দ্বৈত ফসল চাষ কৃষকদের মধ্যে খুব জনপ্রিয় কারণ এটি সরঞ্জাম, মাটি এবং জলের পাশাপাশি কৃষির সরবরাহের ব্যবহারকে অনুকূল করে;  এটি সারা বছর ধরে একটি ছোট খামারের উত্পাদন সর্বাধিক করে তোলে।

কৃষকরা খরা, কীটপতঙ্গ এবং রোগ থেকে সম্পূর্ণ ক্ষতির ঝুঁকি হ্রাস করে।  একাধিক ফসলের কয়েকটি ভাল উদাহরণ হ’ল ফ্লোরিডায় স্ট্রবেরি এবং তরমুজ বাড়ছে, আবার ক্যারোলিনাসে ভুট্টা এবং ক্যানোলা ছাড়াও গম এবং সয়াবিন চাষ করছেন।

একঘর লোকের সামনে মহিলার গাল টিপে দিলেন তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়! ভাইরাল ভিডিও

৪. ডেয়ারি ফার্মিং–

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, কারখানার খামারগুলি বাজারে ৮০% এরও বেশি দুধ সরবরাহ করে।  তবে, লাইসেন্সপ্রাপ্ত দুগ্ধ খামারগুলির সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে, যা গ্রামীণ অঞ্চলে উপলব্ধ জমি সহ নতুন উদ্যোক্তাদের অন্বেষণের সুযোগ ছেড়ে দেয়।  নোট করুন যে 100 টিরও কম গরুযুক্ত দুগ্ধ খামারগুলিকে ছোট হিসাবে বিবেচনা করা হয় তবে তাদের চালনার জন্য লাইসেন্স পাওয়ার আগে বিধিবিধানগুলি অনুসরণ করা আবশ্যক

যারা এই ধরণের কৃষিক্ষেত্রে যেতে চান তাদের সফল হওয়ার জন্য কীভাবে দুধের পরিমাণ বাড়ানো যায় তা শিখতে হবে।

যে কোনও ব্যবসায়ের মতো, নিজের খামার শুরু করার সময় কিছু ঝুঁকি রয়েছে।  বিশেষত গ্রামীণ খামারগুলি দুর্যোগ ও প্রাকৃতিক দুর্যোগের ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে যা ফসল এবং পশুপাল উভয়ের ক্ষতি করে দেয়।

তবে কিছু স্বল্পমূল্যের ব্যবসায়িক ধারণা রয়েছে যা শুরু করা সহজ।  এই ধরণের খামার ব্যবসা সাধারণত জমি এবং সরঞ্জামগুলিতে বিনিয়োগকারী অন্যান্য ফার্মের তুলনায় কম আয় করে, তারা বাজারের অস্তিত্বের কারণে আয়ের একটি অবিরাম প্রবাহ সরবরাহ করে চলেছে।

ব্যবসা যাই হোক না কেন, বাজারে ব্যক্তিগত হিসাবে থাকুক বা আপনি অনলাইনে বিক্রয় করছেন,   এটি সেটআপ করা দ্রুত এবং সহজ।

5. ভেষজ উদ্যান–

লোকেরা তাদের খাবারে কী রাখে সে সম্পর্কে এখন আরও সচেতন এবং কীভাবে এই গাছগুলি আরও ভাল খাবারের অভিজ্ঞতা দেবে  সেদিকে নজর রেখে আপনার নিজস্ব ভেষজ উদ্যানটি শুরু করার সময়,  চাহিদা মতো এমন ভেষজ বেছে নিন যাতে তা বিক্রি করা সহজ।  আপনি আপনার বাড়ির উঠোন থেকে রাস্তার ধারের ছোট ছোট করে, কাটা গাছগুলি, গাছপালা, বীজ বা তিনটিই বিক্রি করতে পারেন।  আপনি উদ্ভিদ এবং বীজ অনলাইনেও বিক্রি করতে পারবেন।

ভেষজ উদ্যান

আপনি যদি নিজের গুল্মগুলি অনলাইঅনলাইনে বিক্রি করতে পছন্দ করেন তবে আপনার একটি পেশাদার ওয়েবসাইট তৈরি করতে হবে। নির্ভরযোগ্য ওয়েব হোস্টিং পরিষেবাটির জন্য ব্লুহোস্টটি পরীক্ষা করে দেখুন।  এটি ডোমেন নিবন্ধকরণ এবং একটি ব্যবসায়িক ইমেল ঠিকানাও সরবরাহ করে, যা প্রতি মাসে মাত্র ২.৯৯ ডলার অর্থাৎ ২০০-২৫০ টাকা  খরচ হয়।

মৌমাছি চাষ

6. মৌমাছি চাষ–

মৎস্য চাষ, মৌমাছি পালন প্রায়শই শখ হিসাবে শুরু হয়, এবং শুরু করার জন্য প্রয়োজনীয় মূলধনটি খুব কম।  প্রাথমিক মৌমাছি পালনকারীরা ৫০০-১০০০ ডলার দিয়ে মৌমাছি খামার পরিচালনা করতে পারেন। মৌমাছির মোড়, মৌমাছির পরাগ,  জেলি এবং অবশ্যই মধু বিক্রি করতে পারেন।

মৌমাছি পরাগ এবং রাজকীয় জেলি সুপারফুড হিসাবে বিবেচিত হয় এবং একটি উচ্চ মূল্যে বিক্রি হয়।  আপনার কেবল আপনার বাড়ির উঠোনের একটি ছোট্ট অঞ্চল প্রয়োজন তবে আপনাকে আপনার এলাকার লোক মৌমাছি রাখার অনুমতি দেয় কিনা তা দেখতে প্রথমে আপনার স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলতে হবে৷

আপনার মৌমাছিদের প্রথম সেটটি পাওয়ার অনেকগুলি উপায় রয়েছে:

আপনি যদি এমন কোনও জায়গায় থাকেন যেখানে প্রায়শই মৌমাছির সন্ধান পাওয়া যায়, তবে আপনি বিনামূল্যে নিজের জন্য মৌমাছি  বেছে নিতে পারেন।

একটি মৌমাছির প্যাকেজ কিনুন: এই প্যাকেজটিতে একটি যুবক, সহজাত রানী সহ প্রায় 3 পাউন্ড মৌমাছি রয়েছে।  বড় মৌমাছি খামারগুলি নিয়মিত এপ্রিল মাসে প্রায় 120 ডলারে মৌমাছির প্যাকেজ বিক্রি করে।
নিউক্লিয়াস হাইভ: সাধারণত পাঁচটি ফ্রেমের মৌমাছি, ব্রুড, পরাগ, অমৃত এবং একটি উর্বর, পাখি রানী মৌমাছির একটি বাক্স থাকে।  এগুলি এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় 150 ডলারে বিক্রি হয়।

পূর্ণ মধুচক্র: এর সহজ অর্থ হ’ল একটি মৌচিক সেটআপ, একটি বিদ্যমান কলোনি সহ যা বড় মৌমাছি পালনকারীরা মৌমাছি চাষিদের প্রতিটি প্রায় 300 ডলারে বিক্রি করে।
স্প্লিট হাইভ: একটি বিদ্যমান কলোনিতে বেশ কয়েকটি ফ্রেম একটি নতুন বাক্সে স্থানান্তরিত করা হয় যেখানে নতুন রানির উপস্থিতি ঘটে যখন স্প্লিট হাইভ তৈরি হয়।  এগুলি প্রায়শই প্রায় 200 ডলারে বিক্রি হয়।

প্রাথমিক মৌমাছি চাষিদের একটি নিউক্লিয়াস মধু কেনার জন্য বলা হয় কারণ এটি তাদের মৌমাছি পালনের প্রাথমিক বিষয়গুলি শিখতে এবং এর বৃদ্ধিকে লালন করতে সহায়তা করে।  আপনার অন্যান্য সরঞ্জাম যেমন প্রোটেকটিভ গিয়ার, মুরগির সরঞ্জাম, একটি মৌমাছির ব্রাশ এবং একটি মধু নিষ্কাশকেরও প্রয়োজন হবে।