নিষ্ক্রিয় প্রধানমন্ত্রী জন ধন যোজনার ৬ কোটি অ্যাকাউন্ট, তালিকায় নেই তো আপনার নাম? কীভাবে চেক করবেন জানতে

২০১৪ সালে নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রধানমন্ত্রী জন ধন যোজনা নামে দেশের নাগরিকদের ব্যাংকে জন ধন অ্যাকাউন্ট খোলার সুবিধা দেওয়া হয়েছিল। দেশের সমস্ত নাগরিককে মূলত ব্যাঙ্কিং পরিষেবা সাথে যুক্ত করার জন্য এই যোজনা টি চালু করা হয়েছিল কেন্দ্রে তরফ থেকে। গত মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে প্রধানমন্ত্রী জন ধন যোজনা আর প্রায় ৫.৮২ কোটি অ্যাকাউন্ট বর্তমানে নিষ্ক্রিয় হয়ে পড়েছে এর মধ্যে মহিলাদের নিষ্ক্রিয় হওয়া একাউন্টের সংখ্যা ২.০২ কোটি।

রাজ্যসভায় একটি লিখিত জবাবে জানানো হয়েছে ব্যাংকের তরফ থেকে দেওয়া তথ্য অনুযায়ী ২৮ শে আগস্ট ২০২১ পর্যন্ত প্রধানমন্ত্রী জন ধন যোজনায় নিষ্ক্রিয় হওয়া একাউন্টের সংখ্যা প্রায় ৫.৮২কোটি। ২০২০ সালে অবশ্য নিষ্ক্রিয় একাউন্ট ছিল ১৮.০৮ শতাংশ যা কমে দাড়িয়েছে ১৪.০২ শতাংশ।

জন ধন অ্যাকাউন্ট

দেখুন কখন, জন-ধন অ্যাকাউন্টটি ইন-অপারেটিভ হয়ে যায় :-

ভারতের সর্বোচ্চ ব্যাংকের নিয়ম অনুযায়ী কোন একাউন্টে যদি দু বছর বা তার বেশি সময় ধরে লেনদেন না করা হয় তাহলে সেই অ্যাকাউন্ট গুলিকে ইন অপারেটিভ করে দেওয়া হয়। অর্থাৎ প্রধানমন্ত্রী জন ধন একাউন্ট এর এইরকমই ৫.৮২ কোটি জন ধন একাউন্ট ২ বছরেরও বেশি সময় ধরে লেনদেন করা হয়নি।

জানুন কীভাবে নিজের পুরনো সেভিংস অ্যাকাউন্ট বদলাবেন জন ধন অ্যাকাউন্ট :-

নিজের পুরনো সেভিংস অ্যাকাউন্টে বদলাতে গেলে ব্যাংকে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। আপনাকে এর সাথে রূপে এটিএম কার্ডের জন্য আবেদন করতে হবে। ফরম ফিলাপ করে ব্যাংকে সাবমিট করলেই আপনার সেভিংস অ্যাকাউন্টে বদলে যাবে জন ধন অ্যাকাউন্টে।

নিষ্ক্রিয় জনধন একাউন্ট আধার কার্ডের তথ্য দিয়ে কিভাবে একটিভ করবেন জানুন:-

আধার কার্ডের তথ্য দিয়ে এবার আপনিও আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টটি আপডেট করতে পারবেন। জন ধন অ্যাকাউন্ট এ কোন লেনদেন না হলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। আপনার অ্যাকাউন্টের লেনদেনের মাধ্যমে তা সক্রিয় করতে পারবেন।

জন ধন এ অ্যাকাউন্ট কিভাবে খুলবেন জানুন :-

প্রধানমন্ত্রী জন ধন যোজনা অনুযায়ী এই অ্যাকাউন্ট বেশিরভাগ সময় পাবলিক সেক্টর ব্যাংক গুলিতে খোলা হয়ে থাকে। আপনি চাইলে কোন প্রাইভেট ব্যাংকে গিয়ে আপনিও নিজের জন্য অ্যাকাউন্ট খুলতে পারেন। দেশের যেকোনো নাগরিক যাদের বয়স ১০ বছরের বেশি তারা এই একাউন্ট খুলতে পারবেন।

জন ধন অ্যাকাউন্টে ১.৩০ লক্ষ টাকার লাভ কিভাবে পাবেন দেখুন:-

প্রধানমন্ত্রী জন ধন যোজনা অ্যাকাউন্ট হোল্ডার এর ১.৩০ লক্ষ টাকা লাভ পেতে পারেন। এর মধ্যে বীমা দুর্ঘটনাও সামিল রয়েছে। অ্যাকাউন্ট হোল্ডার এর ১ লক্ষ টাকা দুর্ঘটনা বীমা ও ৩০ হাজার জেনারেল ইন্সুরেন্স পেয়ে যান এই অ্যাকাউন্ট থাকলেই। তবে একাউন্ট হোল্ডার এর দুর্ঘটনা হলে ৩০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। দুর্ঘটনায় যদি অ্যাকাউন্ট হোল্ডার এর মৃত্যু হয় সেক্ষেত্রে ১ লক্ষ টাকা দেওয়া হয়ে থাকে। অর্থাৎ মোট ১.৩০ লক্ষ টাকার সুবিধা দেওয়া হয়ে থাকে জনধন যোজনা অ্যাকাউন্ট হোল্ডারদের।