ফোর্বস 2019 রিপোর্ট: বিশ্বের 500 টি সেরা কোম্পানির মধ্যে ভারতের 10 টি, রিলায়েন্স রয়েছে টপ 100 এর মধ্যে ..

গতকাল বৃহস্পতিবার (14 ই জুন, 2019) ফোর্বস গ্লোবাল 2000 লিস্ট 2019-এর প্রতিবেদনটি প্রকাশিত হলো। প্রকাশিত এই রিপোর্টে বিশ্বের 2000 টি কোম্পানির মধ্যে ভারতের 57 টি কোম্পানির নাম রয়েছে। আর তাদের মধ্যে, রিলায়েন্স একমাত্র কোম্পানি যা শীর্ষ 100 টি কোম্পানির মধ্যে স্থান অধিকার করেছে। প্রকাশিত এই তালিকা অনুযায়ী রিলায়েন্স 71 তম স্থানে রয়েছে, আর তেল ও গ্যাস সেক্টর কোম্পানী গুলির স্থান রয়েছে 11 নম্বরে। আর এরপর এই সূচি তালিকায় রয়েছে এইচডিএফসি ব্যাংকের নাম যা 209 তম স্থানটি অধিকার করেছে।

তালিকায়, ওএনজিসি 220, ইন্ডিয়ান অয়েল 288 এবং এইচডিএফসি লিমিটেড 332 তম অবস্থানে রয়েছে। এছাড়া 500 তম অবস্থানের মধ্যে আরও যে কোম্পানির গুলি রয়েছে সেগুলি হল নিম্নরূপ টিসিএস (374), আইসিআইসিআই ব্যাংক (400), এল অ্যান্ড টি (438), স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (460) এবং এনটিপিসি (492) এর নাম রয়েছে। এছাড়াও এই তালিকার মধ্যে আরো যে কোম্পানী গুলির নাম রয়েছে..

সেগুলি হল কোল ইন্ডিয়া (Coal India) , কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra Bank), ভারত পেট্রোলিয়াম(Bharat Petroleum), মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা(Mahindra & Mahindra), ইন্ডিজইস ব্যাংক(IndusInd Bank),বাজাজ ফিনসার্ভ (Bajaj Finserv), টাটা স্টিল (Tata Steel), ইনফোসিস (Infosys), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank),টাটা মোটরস(Tata Motors),আইটিসি (ITC), ভারতি এয়ারটেল (Bharti Airtel), উইপ্রো (Wipro), জেএসডব্লিউ স্টিল (JSW Steel), পাওয়ার গ্রিড(Power Grid), হান্দালকো ( Hindalco),

এইচসিএল টেক(HCL  Tech), গেইল(Gayle), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক(Punjab National Bank),গ্রাসিম (Grasim), ব্যাংক অফ বরোদা (Bank of Baroda), পাওয়ার ফাইন্যান্স (Power Finance) এবং কানারা ব্যাংক (Canara Bank)। এই তালিকাটিতে 61 টি দেশের কোম্পানি রয়েছে, যেখানে মার্কিন কোম্পানির সর্বোচ্চ স্থান রয়েছে। আর এই তালিকার মধ্যে 575 টি আমেরিকান কোম্পানির নাম অন্তর্ভুক্ত রয়েছে। অন্য দিকে চীন ও হংকং এর 309 টি জাপানের 223 কম্পানির নাম অন্তর্ভুক্ত রয়েছে এই তালিকায়।ফোর্বস এই কোম্পানিগুলিকে বিক্রয়, লাভ, সম্পদ এবং স্টক মার্কেটের চারটি স্থান দিয়েছে।এই তালিকার প্রথম দশটি স্থানে যেসব কোম্পানিগুলো অধিকার করেছে সে গুলি হল চীনের আইসিবিসি (প্রথম স্থান), চায়না কনস্ট্রাকশন ব্যাংক (তৃতীয় স্থান), এগ্রিকালচার ব্যাংক অফ চায়না (পঞ্চম স্থান), পিং এন্ড ইন্সুরেন্স গ্রুপ (সপ্তম স্থান),ব্যাঙ্ক অফ চাইনা আমেরিকা (অষ্টম স্থান), আমেরিকা জেপি মরগান (দ্বিতীয় স্থান),ব্যাংক অফ আমেরিকা (পঞ্চম স্থান), অ্যাপল (তৃতীয় স্থান), ওয়েলস ফারগো (দশম স্থান);  এবং নেদারল্যান্ডসের রয়েল ডাচ শেল (নবম স্থান) যথাক্রমে এই স্থানগুলি অধিকার লাভ করেছে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close