Skip to content

বাংলা থেকেও ছুটবে ৫ টি বন্দে ভারত এক্সপ্রেস! জানুন বিখ্যাত এই ট্রেনের রুটগুলি

সারা ভারতবর্ষের জন্য অত্যন্ত সুখবর আসতে চলেছে। আগামী ২০২৩ সালে সারা ভারত জুড়ে ছুটবে এবার ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস। ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে এ কথা ঘোষনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ এক নজির গড়তে চলেছে। এই বন্দে ভারত এক্সপ্রেস বিশ্বের সবথেকে আধুনিকতম ট্রেন গুলিকেও প্রতিযোগিতায় ফেলতে পারে। সেই রকম ভাবেই প্রস্তুত করা হয়েছে এ বন্দে ভারত এক্সপ্রেসকে।

সর্বোচ্চ ১৬০ থেকে ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে যেতে পারে এই ট্রেন কিন্তু ট্র্যাকের পরিকাঠামো সঠিক না থাকায় আপাতত ঘন্টায় ১৩০ কিলোমিটার গতিবেগ পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে। আজ থেকে প্রায় সাড়ে তিন বছর আগেই বারানসি দিল্লির মধ্যেই এই ট্রেন প্রথম তার যাত্রা শুরু করে। তবে আসন্ন বিধানসভা ভোটের কথা মাথায় রেখেই গুজরাটের আমদাবাদ থেকে মুম্বাই সেন্ট্রাল ও হিমাচলের অম্ব অন্দৌরা থেকে দিল্লী এই দুটি রুটে আপাতত বন্দে ভারত এক্সপ্রেস উপহার দিতে চলেছেন মোদিজী।

তবে মনে করা হচ্ছে আগামী বছরে আসন্ন কর্নাটকের ভোটকে কেন্দ্র করেও বেশ কয়েকটি রুটে চালু হতে পারে বন্ধে ভারত এক্সপ্রেস। তবে এর থেকে বঞ্চিত হবে না পূর্ব ভারত, এমনটাই জানানো হয়েছে মন্ত্রকের পক্ষ থেকে। পূর্ব ভারতের জন্য বরাদ্দ হয়েছে অন্তত পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস। এমনকি এই ট্রেনগুলি চালানোর জন্য যে সমস্ত রুটের কথাও ভাবা হয়েছে। সেগুলি হল হাওড়া ভুবনেশ্বর হাওড়া পাটনা হাওড়া বা শিয়ালদা থেকে নিউ জলপাইগুড়ি হাওড়া রাঁচি হাওড়া ঝাড়সুগুদা।

তথ্য মারফত যা জানা যাচ্ছে রেল কর্তারা আশায় দিচ্ছেন আগামী ছয় মাসের মধ্যে কমপক্ষে দুটি বন্দে ভারত এক্সপ্রেস তার যাত্রা শুরু করবে কারণ আগামী ২০২৩ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বছর। যাতে অন্তত ১০টি রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে। নিঃসন্দেহে এটি একটি গুরুত্বপূর্ণ বছর রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছে। একপ্রকার বলা যেতে পারে ভাগ্য নির্ধারণের বছর যে কারণে এই সমস্ত বন্দে ভারত এক্সপ্রেসের রুট বাছাইয়ের ক্ষেত্রেও রয়েছে রাজনৈতিক বাধ্যবাধকতা। তাই পশ্চিমবঙ্গে এই পরিষেবা চালুর জন্য কোন সঠিক দিনক্ষণ জানা যাচ্ছে না।