জীবনে সুখী হতে চান? মেনে চলুন বিল গেটসের এই ৩টি উপদেশ

উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস এর জন্ম হয় ১৯৫৫ সালের ২৮ অক্টোবর। বিল গেটস মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও। একটানা ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন। ১৯৭৫ সালে বিল গেটস এবং পল এলেন একসঙ্গে “মাইক্রোসফট” কোম্পানি প্রতিষ্ঠা করেন। ১২ বছর পর তিনি বিশ্বের কনিষ্ঠতম শত-কোটিপতি হন। পরবর্তীকালে পৃথিবীর সবচেয়ে বড় PC কোম্পানির মর্যাদা পায় মাইক্রোসফট।

বিল গেটস এখন ৮৯.৪ বিলিয়ন ডলার, অর্থাৎ প্রায় ৯০০০ কোটি ডলার সম্পদের মালিক। তিনি যদি প্রতিদিন এক মিলিয়ন ডলার খরচ করেন, এই বিপুল সম্পদ খরচ করতে তার সময় লাগবে ২৪৫ বছর। মাইক্রোসফট তাদের Windows- 95 বাজারে আনার পর বিল গেটস বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন৷ এরপর মাইক্রোসফটের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ান৷এবং তিনি তার ফাউন্ডেশনের কাজে মনোনিনেশ করেন। বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন জনসেবামূলক কাজে দান করেছে ৪১ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ওয়েবসাইট রেডিট ‘আস্ক মি এনিথিং’ ( ask me anything) নামক এক অনুষ্ঠানে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে প্রশ্ন করা হয় জীবনে সুখী হতে গেলে কী করতে হবে? বিল গেটস কী বলেছিলেন আসুন জেনে নিই

তিনি বলেন, অতীতে কি হয়েছে তা নিয়ে ভেবে বসে থাকলে জীবনে সুখী হতে পারবেন না। অতীতকে মন থেকে সরিয়ে ফেলুন৷ আর বর্তমানে কেমন আছেন তা নিয়ে ভাবুন । বর্তমানে বাঁচুন৷

বদলাতে চলেছে গাড়ির নেমপ্লেট, আসছে হাই সিকুরিটি রেজিশেন প্লেট থাকবে একাধিক ফিচার

বিল গেটস বলেন, সুখী হওয়ার অন্যতম সূত্র হল নিজের কথা শোনা৷ তাই তিনি বলেন, সবার আগে নিজের কথা শুনুন। আপনার যদি মনে হয়, জীবনে আরো বড় কিছু করার আছে, তাহলে সেটার করার জন্য উঠে পরে লাগুন।

বিল গেটস এর মতে, সবার আগে পরিবারকে প্রাধান্য দেওয়া দরকার। পেশাগত জীবনে নানা সমস্যা হলেও তার মাঝেই সময় বের করে পরিবারের সঙ্গে সময় কাটান।