2019-এ গুগলে সব থেকে বেশি কী খুঁজেছেন সবাই?প্রকাশিত তালিকা দেখে চমকে যেতে পারেন আপনিও…

গুগোল শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। কোন প্রশ্নের উত্তর খুঁজতে বা কোন বিষয় সম্পর্কে জানতে আমরা সরাসরি গুগলে গিয়ে সেই বিষয়টির সম্পর্কে খুঁজতে শুরু করে দিই। বর্তমান দিনে গুগোল ছাড়া এক মুহূর্ত চলা যাবে না বললেই চলে। এবার আপনাদের সামনে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হল 2019 সালে কোন কোন বিষয় গুলিতে মানুষ জ্ঞান বাড়ানোর জন্য সবচেয়ে বেশি সার্চ করেছে গুগলে…

1. 370 ধারা কী?
যেমনটা আমরা জানি এইবার চলতি বছরের 5 ই আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা অপসারিত করা হয়। এরপর থেকেই 370 ধারা কী সেটা জানতে মানুষ উৎসাহিত হয়ে পড়ে। 1989 সালের 17 অক্টোবরে এই 370 ধারা আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত হয়। এই ধরাতে বলা হয় যে জম্মু-কাশ্মীর কে ভারতীয় সংবিধানের আওতামুক্ত রাখা হবে। এর পাশাপাশি এই ধারাতে বলা হয়েছে যে ওই রাজ্যগুলি তাদের নিজস্ব সংবিধানের খসড়া তৈরি করার অনুমতি দেওয়া হোক।

2. এক্সিট পোল কী?
চলতি বছরে দেশের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সাত দফায় নির্বাচন সম্পন্ন করা হয়েছিল এইবার। আর নির্বাচন সম্পূর্ণ হওয়ার কিছুদিন পরেই নানান নিউজ চ্যানেলে এক্সিট পোল বেরোতে থাকে। আর এই সম্পর্কে উৎসাহ দেখায় সাধারণ মানুষও।
ভোটাররা ভোট দিয়ে বেরোনোর সময় তাদের বক্তব্যকে ঘিরে এক্সিট পোল করা হয়। এমন কী  এক্সিট পোল এর মাধ্যমে কোন দল সরকার গঠন করতে পারবে তার কিছুটা আভাস পাওয়া যায়।

3. তৃতীয় যে শব্দটি বেশি গুগলে সার্চ হয়েছে সেটি হল ব্ল্যাকহোল কী?
এটি হলো যখন একটি তারা বা নক্ষত্রে যখন অস্তিত্ব শেষ হয়ে যায় তখন একটি ব্ল্যাক হোল সৃষ্টি হয়। কয়েক শতাব্দী ধরে চলে আসা কয়েকটি অনুমানের পর 10ই এপ্রিল 2019 সালের সত্যি কারের ছবি দেখা যায় ব্লাকহোলের।

4. গুগল সার্চে চতুর্থ নম্বরে রয়েছে হাউদি মোদী কী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেক্সাসের হিউস্টনে এআরজি স্টেডিয়ামে ‘হাউদি মোদি’ পঞ্চাশ হাজার মানুষের সামনে বক্তৃতা দেন। এই অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প উপস্থিত ছিলেন।

5. ই-সিগারেট কী?

চলতি বছরেই সরকারের তরফ থেকেই ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। এটি একটি ব্যাটারি চালিত যন্ত্র। এর ভিতর ব্যাটারি থাকে এবং নিকোটিনের দ্রবণ থাকে। ব্যাটারি নিকোটিনের দ্রবণটিকে গরম করে ধোঁয়ায় পরিণত করে। এবং মস্তিষ্কের ধূমপানের মত অনুভূতি জাগে।

6. ক্রিকেটের ডিএলএস কী?
এবছর ক্রিকেট বিশ্বকাপে অনেকগুলি ম্যাচ বৃষ্টির জন্য বিঘ্নিত হয়েছে। এমনকি সেমিফাইনালে বৃষ্টিবিঘ্নিত ম্যাচের জন্য হারতে হয় ভারতকে। এই সময়ে বহু মানুষ এই ডিএএস শব্দটি সার্চ করে ছিল। আন্তর্জাতিক কোন ম্যাচে বৃষ্টি হলে যে নিয়মে সেই খেলাটি পরিচালিত হয় তা আমরা সবাই জানি কিন্তু কিছু দুর্বোধ্য সমীকরণ আমাদের মাথায় ঘুরতে থাকে। অধিকাংশ মানুষ এই সম্পর্কে জানেন না। 7. এক্ষেত্রে গুগল সার্চে অযোধ্যা মামলা কী এই নিয়ে অনেক মানুষ দেখিয়েছেন তাদের আগ্রহ? 

এ বছরের 9 নভেম্বর অযোধ্যা মামলার রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট। এই রায় সুপ্রিম কোর্ট জানাই 2.77 একর জমি হিন্দুদের দেওয়া হবে রাম মন্দির করার জন্য। এবং তা তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে তিন মাসের মধ্যে ট্রাস্ট গঠন করতে নির্দেশ ও দেন সুপ্রিম কোর্ট। পাশাপাশি সুপ্রিম কোর্টেও জানান যে, 1992 সালে মসজিদ ভাঙ্গা বেআইনি ছিল।

8. অনুচ্ছেদ 15 কী?
আয়ুষ্মান খুরানা অভিনীত আর্টিকেল 15 সিনেমাটি চলতি বছরই মুক্তি পায়। ভারতের সংবিধানের 15 নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে যে এদেশের ধর্ম, জাতি, লিঙ্গ, জন্মস্থান ইত্যাদি বিষয় নিয়ে কোন বৈষম্যমূলক আচরণ করা হবে না। এমন কী কোন শপিংমল, রেস্তোরাঁয় বা বিভিন্ন স্থানে ভেদাভেদ করতে পারবেনা।

9. সার্জিক্যাল স্ট্রাইক কী এই নিয়েও গুগলে মানুষদের সার্চ রয়েছে একাধিক? 

চলতি বছরেই আর্টিকেল 15 এর মত আরেকটি সিনেমা মুক্তি পায় যার নাম হল “উরি। এই সিনেমা মুক্তি পাওয়ার পর মানুষের মনে সার্জিক্যাল স্ট্রাইক সম্পর্কের জানবার ইচ্ছা জাগে। এছাড়াও চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বালাকোটের ঢুকে ভারতীয় বায়ুসেনার সার্জিক্যাল স্ট্রাইক 2.0 সম্পূর্ণ করে।
10. তবে এখন যে বিষয়ে গুগলে একাধিক সার্চ করা হচ্ছে সেটি হচ্ছে এনআরসি কী?
বর্তমানে সারা দেশজুড়ে এনআরসি এখন আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরেই অসমে এই এনআরসি জারি করা হয়। এনআরসি নিয়ে গুজব এবং ভয়ের কারণে সবাই গুগোল এ দেখতে আগ্রহী হয়েছেন।

Related Articles

Close