দেশনতুন খবরবিশেষ

নতুন পরিষেবা লঞ্চ করতে চলেছে সরকার,আগামী পহেলা এপ্রিল থেকে বিলে মিলবে 20% পর্যন্ত ছাড়..

দেশকে ডিজিটাল ভাবে গড়ে তুলতে সরকার আরও এক নতুন পদক্ষেপ নিতে চলছে। আর এই নতুন পদক্ষেপটি আশা করা হচ্ছে এপ্রিল এর 1 তারিখ থেকে লাগু করা হবে। তবে কী এই নতুন পরিষেবা চালু করা হচ্ছে সরকারের তরফ থেকে তা নিয়ে আলোচনা করা যাক, নতুন যে স্ক্রিমটি সরকারের তরফ থেকে আনা হতে চলেছে তার মাধ্যমে দেশের GST উপভোক্তারা পেয়ে যাবেন 20 শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক। আর এটি জিএসটি বিল ডিজিটাল পেমেন্ট মোডের মাধ্যমে মিলবে এই বিশেষ ছাড়।

এরই সাথে আরো বলে রাখি এই যে বিশেষ ছাড় মিলবে সেটি ইউপিআই, ভীম, অথবা রুপে কার্ডের মাধ্যমে পেমেন্ট করলেই পাওয়া যাবে। তারই সাথে সরকার সেই উপভোগ তাদের হাতে হাতে ডিসকাউন্ট দেওয়ার জন্য সিস্টেম তৈরির স্ট্যার্ট আপ FinTech Companies এজন্য চ্যালেঞ্জ লঞ্চ করেছে। এই সিস্টেমটি তৈরি করার জন্য FinTech Companies কে 3 লক্ষ টাকার পুরস্কার পর্যন্ত দেওয়া হবে। তবে যাই হোক জিএসটি বিল ডিজিটাল পেমেন্ট অর্থাৎ BHIM,UPI, RuPay কার্ডের মাধ্যমে দেওয়া হলে গ্ৰাহকদের ক্যাশব্যাক বা ডিসকাউন্ট মিলবে।

এ বিষয়ে জিএসটি কাউন্সিল 2019 সালের নভেম্বর মাসে অনুমোদন দিয়েছিলেন। অর্থাৎ দেশকে ডিজিটাল গড়ার লক্ষ্যে এবার থেকে ডিজিটাল মাধ্যমে বিলের পেমেন্ট করলেই মিলবে 20% পর্যন্ত ছাড়ের সুবিধা। একদিকে যেমন এর ফলে গ্রাহকদের ডিজিটাল পেমেন্ট এর দিকে আগ্রহ বাড়বে ঠিক সেরকম তাদেরকে বিলের কিছুটা অংশ কমও ভোগ দান করতে হবে। সরকারের তরফ থেকে ফিনটেক সংস্থাকে গ্রুপ অফ কন্সেপ্ট দেওয়ার কথা বলা হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে ফিনটেক সংস্থাগুলি 28 শে নভেম্বর পর্যন্ত সরকারকে এ বিষয়ে আবেদন জমা করে দিতে পারে।

এরপর যে সংস্থা এ বিষয়ে সিস্টেম তৈরি করবে তাকে তিন লক্ষ টাকা পর্যন্ত পুরস্কার দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়েছে সরকারের তরফ থেকে। আর এই নতুন স্কিম টি পহেলা এপ্রিল থেকে চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। বিশেষজ্ঞদের মত এর জেরে একদিকে ডিজিটাল পেমেন্ট এর পরিমাণ বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে অন্যদিকে এর ফলে সরকার ও পুরো জিএসটি পেয়ে যাবেন।আর ডিসকাউন্ট এর জেরে গ্রাহকদের মধ্যে ডিজিটাল মধ্যে পেমেন্ট করার যে উৎসাহ আরো অনেকগুণ বেড়ে যাবে। তবে আরো বলে রাখি সরকারের তরফ থেকে এই পদক্ষেপটি এই কারণেই নেওয়া হচ্ছে যাতে জিএসটি তে ফাঁকি আটকানো যায়।

Related Articles

Back to top button