করোনার ওষুধ DRDO`s 2DG, কারা খাবেন? কারা খাবেন না ? সংস্থার তরফে জারি বিজ্ঞপ্তি

করোনার দ্বিতীয় ওয়েবে ভারতের অবস্থা আশঙ্কাজনক। এই মুহূর্তে ভারতবাসীর জন্য একটা সুখবর এসেছে বাজারে আসতে চলেছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনের যৌথ উদ্যোগে (DRDO’s 2DG) তৈরি 2DG করোনার ওষুধ। সংস্থার তরফ থেকে জানানো হয় করোনা রোগীদের ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগ করলে রোগীরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। কারা কারা এই ওষুধ সেবন করবেন? কারা সেবন করতে পারবেন না আবার এই ওষুধের দামই বা কত ? সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানালো এই সংস্থা।

 

করোনার ভ্যাকসিন মানুষকে কোভিডের হাত থেকে রক্ষা করে। কিন্তু এই ওষুধ সেভাবে কাজ করে না। বরং 2-DG ওষুধ করোনা রোগীকে সুস্থতার দিকে নিয়ে যায়। তাই করোনার চিকিৎসা চলাকালীন এই ওষুধ খাওয়া যাবে। তবে চিকিৎসকের পরামর্শ মেনে এই ওষুধ সেবন করতে হবে।

কাদের এই ওষুধ দেওয়া যাবে

১. করোনা রোগীদের অনেক সময় অক্সিজেন লেভেল কমে যায় তাই অনেক ক্ষেত্রে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। অক্সিজেন লেভেল কমে গেলে ওষুধের প্রয়োগের ফলে আক্রান্তের দেহে অক্সিজেনের পরিমাণ বাড়বে। তাই রোগীর মৃত্যু হবে না।

 

২. মৃদু থেকে বেশি করোনার উপসর্গের ব্যক্তিদের অবস্থা যাতে খারাপের দিকে না যায় তাঁর জন্য এই ওষুধের সাহায্য নেওয়া যেতে পারে।

 

৩. চিকিৎসকরা করোনা রোগীদের ক্ষেত্রে দশ দিনের জন্য এই ওষুধ প্রেসক্রাইব করতে পারেন।

কাদের কাদের এই ওষুধ দেওয়া যাবে না

১. যে সমস্ত রোগীদের সুগার লেভেল হাই অথবা যারা হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন তাঁদের করোনার এই ওষুধ দেওয়া যাবে না।

২. ARDS (শ্বাসকষ্টজনিত রোগ), হেপাটিক ও কিডনির সমস্যা যাদের আছে, তাঁরা এই ওষুধ সেবন করতে পারবেন না।

৩. যারা সন্তানসম্ভবা বা সদ্য মা হয়েছেন তাঁদেরকেও এই ওষুধ দেওয়া যাবে না।

এই সংস্থার মাধ্যমে দেশবাসীর উদ্দেশ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে তারা যেন এই ওষুধ পাওয়ার জন্য হাসপাতালের কর্তৃপক্ষকে Dr. Reddy’s Lab এর সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করেন। এই ওষুধের মূল্য হল ৯৯০ টাকা।