Skip to content

সোশ্যাল মিডিয়াজুড়ে ভাইরাল ১৯৭১ সালের কফি-মসলা ধোসার বিল, পুরাতন বিল দেখে মানুষজন হতবাক

সোশ্যাল মিডিয়াতে প্রায়শই পুরনো জিনিসের ছবি ভাইরাল হয়। কখনো পুরনো দিনের ছবি কখনো আবার পুরনো দিনের তথ্য আমাদের সামনে তুলে ধরে সোশ্যাল মিডিয়া। এই পুরনো জিনিস দেখে আমরা জানতে পারি কত তাড়াতাড়ি বদলে গেছে আমাদের সম্পূর্ণ পৃথিবী। দশ বছর আগেও যে পৃথিবী ছিল তার সঙ্গে এখনকার পৃথিবীর আকাশ পাতাল তফাৎ।

এমনই একটি ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হল যেখানে দেখা যাচ্ছে ৫০ বছরের পুরনো একটি রেস্টুরেন্টের বিল রয়েছে। এই বিল থেকে আপনার চক্ষু চড়ক গাছ হয়ে যেতে পারে। ৫০ বছরের এই পুরনো বিল দেখলে আপনি বুঝতে পারবেন কতটা মূল্যবৃদ্ধি হয়েছে এবং কত কিছু পাল্টে গেছে।

ইন্টারনেটে ভাইরাল হওয়া এই রেস্টুরেন্টের বিলটি ১৯৭১ সালের ২৮ জুন তারিখের। এখন যেমন চারিদিকে ক্যাফেটেরিয়া গজিয়ে উঠছে, তখন এত না থাকলেও বিভিন্ন শহরে একটা দুটো এমন রেস্টুরেন্ট ছিল যেখানে আপনি বসে কফি খেতে খেতে গল্প করতে পারবেন। কিন্তু তফাৎ তা কি জানেন, এখন যে কফি খেতে আপনাকে ১৫০ টাকা খরচ করতে হয় সেখানে ৫০ বছর আগে খরচ করতে হতো মাত্র ১ টাকা।

বিশ্বাস না হলে আপনার কাছে রয়েছে এই প্রতিবেদন যা করলেই আপনি দেখতে পাবেন ভাইরাল হওয়া সেই বিল। বিল দেখলেই স্পষ্ট বোঝা যাচ্ছে ওই ব্যক্তি এটি মসলা ধোসা এবং একটি কফি অর্ডার করেছিলেন। দুটি মিলিয়ে তার মোট বিল হয়েছিল মাত্র ২ টাকা। বিলে সার্ভিস ট্যাক্স হিসেবে নেওয়া হয়েছে ৬ পয়সা এবং ১০ পয়সা নেওয়া হয়েছে সার্ভিস চার্জ হিসাবে।

৫৩ বছর বয়সী এই বিলটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে ইন্ডিয়ান হিস্ট্রি নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে। ২০১৭ সালে ফেব্রুয়ারি মাসে এই বিলটির ছবি প্রথম শেয়ার করা হয় এবং সম্প্রতি আরো একবার নতুন করে শেয়ার করা হয় এবং সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায় এই ছবিটি।