নতুন খবরবিশেষলাইফ স্টাইল

করোনা মহামারীর মধ্যেই আরো দামী হচ্ছে Hand Sanitizer, 18 শতাংশ GST চাপালো কেন্দ্র

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রকোপের জেরে এখন অন্ন, বস্ত্র ,বাসস্থানের মতো অতি প্রয়োজনীয় জিনিস হয়ে উঠেছে এখন হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক। কারণ এখন প্রতিটা মুহূর্তে করোনা সাথে লড়াই করতে প্রয়োজন হচ্ছে এইসব জিনিস পত্রের।আর এখন যে খবরটি বেরিয়ে আসছে সেখানে জানা যাচ্ছে এবার সেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্য হ্যান্ড স্যানিটাইজার এর দাম বাড়তে চলেছে তবে শুধু তাই নয় এবার তার দাম এক ধাক্কায় 18 শতাংশ বৃদ্ধি পেতে চলেছে।

এক্ষেত্রে সরকারের তরফ থেকে এবার এই সব স্যানিটাইজারের দামের উপর 18% জিএসটি চাপানো হয়েছে। তাই আগামী দিনে হ্যান্ড স্যানিটাইজারের দাম আকাশছোঁয়া হতে চলেছে , তাই এখন দিন আনা দিন খাওয়া মানুষগুলো কীভাবে হ্যান্ড স্যানিটাইজার কিনবেন তা এখন চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে Authority for Advance Ruling বা এএআর এর তরফ থেকে জানানো হয়েছে সমস্ত অ্যালকোহল ভিত্তিকে হ্যান্ড স্যানিটাইজারের উপর 18% GST লাগানো হবে। কারণ এগুলো এখন অ্যালকোহল ভিত্তিক হাইজিন প্রোডাক্ট এর অধীনে পড়েছে তাই অতি প্রয়োজনীয় বা এসেনসিয়িল কমোডিটিস প্রডাক্ট হল এক্ষেত্রে জিএসটিতে ছাড় মিলবে না।

বলে রাখি একথা গোয়ার একটি স্প্রিংফিল্ড ইন্ডিয়ার ডিস্টিলারিজের একটি আবেদন এর জবাবে জানিয়েছে Authority for Advance Ruling (AAR)।যদিও এর আগে থেকেই কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছিল যে এবার হ্যান্ড স্যানিটাইজার ওপর 18% ওপর চাপানো হবে তবে তার বিরুদ্ধে AAR সংস্থা দ্বারস্থ হয়েছিল।এই সংস্থার দাবি ছিল এক্ষেত্রে স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে জড়িত রয়েছে এই হ্যান্ড স্যানিটাইজার তাই এটার উপর 12% GST চাপানো হোক তবে এবার তাদের সেই আর্জি খারিজ হয়ে গিয়েছে।

এক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজারের শ্রেণীবদ্ধ করনের বিষয়ে প্রশ্ন জানতে ও স্যানিটাইজার গুলিকে ছাড় দেওয়া হবে কিনা তা জানতে AAR এর গোয়া বেঞ্চের সাথে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু হ্যান্ড স্যানিটাইজার গুলি অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার বিভাগের মধ্যে পড়ে তাই এক্ষেত্রে এই গুলিকে 3808 বিভাগের অধীনে শ্রেণিবদ্ধ করা হয়েছে।এক্ষেত্রে কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে জিএসটি আইনে কিছু কিছু পণ্যের ক্ষেত্রে পৃথক তালিকা করা হয়েছে যেগুলোর ক্ষেত্রে 18 শতাংশ GST লাগবে না তবে সেই তালিকার নাম নেই আলকোহল ভিত্তিক hand sanitizer এর।

তবে এখন দেশজুড়ে ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসের যতক্ষণ পর্যন্ত না তার কোন ভ্যাকসিন বাজারে আসছে ততদিন পর্যন্ত এখন এই ভাইরাসকে রুখতে একমাত্র ভরসা রয়েছে অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার তবে এভাবে এই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যায় তাহলে গরীব মানুষদের ক্ষেত্রে এর ব্যবহার কতখানি থাকবে, সেই নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

Related Articles

Back to top button