চীনা কোম্পানিদের কপালে ভাঁজ, ফিরছে Micromax সহ 11 টি ভারতীয় স্মার্টফোন কোম্পানি..

সম্প্রতি বেশ কয়েকদিন ধরেই লাদাখ সীমান্তে ভারত- চীনের মধ্যে সংঘর্ষ হচ্ছে। ভারত এবং চীন সেনাদের সংঘর্ষে এদিন ভারতের 20 জন জাওয়ান শহীদ হন। তবে এদিন সংঘর্ষে ছেড়ে কথা বলেনি ভারতীয় সেনারা। তারাও পাল্টা জবাব দিয়েছে চীনের সেনাদের। এই ঘটনার পর থেকেই সারা দেশ জুড়ে চীনা পণ্য বয়কট করা নিয়ে ঝড় উঠেছে। এছাড়াও করোনা ভাইরাস ছড়ানোর কারণে সারা বিশ্ব এখন চীনের বিরুদ্ধে সরব হয়েছে। চীনকে শায়েস্তা করার জন্য তারাও উঠে পড়ে লেগেছে।

ভারতের ব্যবসায়িক – The Confederation of India Traders চীনা পণ্য বয়কট করার ডাক দিয়েছে। যদিও এই ঘটনার অনেকদিন আগের থেকেই ভারতীয়রা চীনা দ্রব্য বর্জন করার কথা জানিয়ে আসছিল। কিন্তু এক্ষেত্রে আমরা অনেকখানি চীনা দ্রব্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েছি। আপনাদের সুবিধার্থে বলে রাখি 2014 সালে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি ভারতীয় বাজারে প্রবেশ করেছিল আর তারপর থেকে ভারতীয় বাজারে যে স্মার্টফোনের সংস্থাগুলি ছিল যেমন Micromax, Lava, Intex, Karbonn সেগুলিতে ধস পড়ে।

তারপর ধীরে ধীরে Xiaomi, Vivo, Oppo এর মতো সংস্থাগুলি সস্তায় স্মার্টফোন প্রদান করে আমাদের মন জয় করে নেয়। তবে এবার চিন্তা নেই আবারো একবার ভারতীয় বাজারে ফিরে আসতে চলেছে MICROMAX, LAVA, KARBONN ইত্যাদি সংস্থাগুলি। আর একথা খোদ Micromax এর তরফ থেকে তাদের Twitter হ্যান্ডেলে জানিয়ে দেওয়া হয়েছে। তবে শুধু Micromax এই নয় তার সাথে ভারতীয় বাজারে ফেরত আসতে চলেছে কার্বন, লাভার মতো স্মার্টফোনও এমনটাই খবর পাওয়া যাচ্ছে।

আপনাদের সুবিধার্থে বলে রাখি এই মাইক্রোম্যাক্স, লাভা, কার্বন ছাড়াও আরও 11 টি ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা যারা ভারতের বাজারে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা Xiaomi, Vivo, Oppo কে কড়া চ্যালেঞ্জের জন্য তৈরি করতে পারে। যদিও এই মুহূর্তে ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকে ফোনের বিভিন্ন কাঁচামালের জন্য চীনের ওপর নির্ভরশীল হতে হয়। তবে এই স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলি ভারতেই ডিজাইন করবে এবং অ্যাসেম্বেল করবে, তাহলে চলুন দেরি না করে এই সংস্থা গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক।


সবার প্রথমে ভারতীয় বাজারে যে কোম্পানিটির নাম আসে সেটি হল Micromax, 2014 সালের আগে পর্যন্ত ভারতের বাজারে দাপিয়ে বেড়িয়েছে এই ভারতীয় মোবাইল প্রস্তুতকারী সংস্থা Micromax। ভারতীয় বাজারে মাইক্রোম্যাক্সের সবচেয়ে ভালো অংশের শেয়ার ছিল। তবে যখন থেকে চীনা স্মার্টফোনগুলো ভারতীয় বাজারে প্রবেশ করে তখন থেকে ধীরে ধীরে এই ভারতীয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাটি বাজার থেকে হারিয়ে যায়। যেহেতু এই মুহূর্তে মাইক্রোম্যাক্সের তরফ থেকে বলা হচ্ছে তারা আবারও কামব্যাক করতে পারে। তাহলে ভারতীয় বাজারে আমরা আবার খুব শীঘ্রই মাইক্রোম্যাক্সের কিছু ভালো ফোন দেখতে পাবো বলে আশা করা যাচ্ছে।

আর ভারতীয় বাজারে দ্বিতীয় অংশে যে মোবাইল কোম্পানিটির ভালোরকম শেয়ার ছিল সেটি হল কার্বন।এই স্মার্ট ফোন প্রস্তুতকারী সংস্থাটি বাজেট স্মার্টফোন এবং নতুন নতুন স্মার্টফোন এনে বেশ জনপ্রিয় হয়েছিল ভারতীয় বাজারে। তবে যখন থেকে চীনা স্মার্টফোন গুলি ভারতের বাজারে প্রবেশ করে তখন থেকে ধীরে ধীরে এই ভারতের স্মার্টফোন সংস্থাটি হারিয়ে যায়। তবে আবারও প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী জানতে পারা যাচ্ছে কার্বন মোবাইল খুব শীঘ্রই ভারতের বাজারে দুটি বাজেট রেঞ্জের স্মার্টফোন আনতে চলেছে। তবে শুধু Micromax, Karbonn-নয় তার পাশাপাশি ভারতীয় স্মার্টফোন নির্মাতা লাভা, Creo, ভিডিওকন, Yu ফোনস, সেলকন মোবাইলস, স্পাইস মোবাইল, অনিডা মোবাইল, iBall, ইনটেক্স, Xolo এবং জিও LYF ফিরে আসার জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় বাজারে।

Related Articles

Close