করোনার নতুন প্রজাতির খোঁজ মালয়েশিয়ায়, 10 গুণ বেশি সংক্রামক ও ঘাতক এই ভাইরাস…

যত দিন যাচ্ছে তত করোনা ভাইরাসের সংক্রমণ দেশ জুড়ে আরো ভয়াবহ রূপ ধারণ করছে। দিনদিন ঘাতক হতে দেখা যাচ্ছে এই মরণ ভাইরাস নোভেল করোনা ভাইরাস কে। এবং তার সাথে সাথে ভোল বদলাচ্ছে সার্স- কোভ 2 (SARS CoV2)। তবে এখন যে খবরটি বেরিয়ে আসছে, সেটি আরও ভয়ঙ্কর কারণ প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে মালয়েশিয়াতে এমন এক করোনা ভাইরাসের সন্ধান মিলেছে যা বর্তমানের ভাইরাসের থেকে 10 গুণ বেশি সংক্রামক ও ভয়ঙ্কর।

যেখানে জানা গিয়েছে এক ভারতীয় রেস্তোরাঁ কর্ণধার ফেরার পর তার থেকে সংক্রমিত হয়েছেন প্রায় 45 জন ব্যক্তি, তিনি অনেক দিন আগে দেশ থেকে ফেরার পর 14 দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন না মানায় তাকে পাঁচ বছরের হাজত বাসের সাজা দেওয়া হয়েছে। আর এখানে যে 45 জন ব্যক্তি সংক্রমিত হয়েছেন তাদের শরীরেই এই নতুন ভাইরাসের চরিত্রের হদিস মিলেছে। আর এইভাবে ভাইরাসের নতুন চরিত্রের হদিস মেলার ফলে মালয়েশিয়া স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, এটির জন্য এবার ভ্যাকসিন এর আবিষ্কারক প্রভাব নিয়ে প্রশ্ন চিহ্ন পড়ে গেল।

কারণ এক্ষেত্রে যদি ভাইরাস এর প্রকৃতি বদলে যায় তাহলে ভ্যাকসিন আবিষ্কার হলেও তা কতটা কার্যকরী হবে তা বলা সাপেক্ষ। যার দরুন তিনি গত রবিবার দিন ফেসবুকে একটি পোস্ট করে লিখেছেন সাধারণ মানুষকে এবার থেকে আরও সতর্ক ও সচেতন থাকতে হবে, নইলে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ব্যর্থ যাবে।আর সেই রবিবার দিনে ওই দেশে নতুন করে আরো 25 জন করোনায় আক্রান্ত হয়েছেন অর্থাৎ একটা সময় যখন করোনা মুক্ত হওয়ার পথে থাকা দেশ ছিল সেটি আবার নতুন করে সংক্রমিত হওয়ার ফলে আবার উদ্বিগ্ন হয়েছে মালয়েশিয়া স্বাস্থ্যকর্তারা।এই মুহূর্তে ভাইরাসের এই নতুনভাবে চরিত্র বদল করার প্রকৃতি যেন আতঙ্কের মতো কাজ করছে তাদের কাছে।

এত দিন পর্যন্ত বিশ্বের অন্যান্য দেশের তুলনায় মালয়েশিয়া করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অনেকটা সাফল্য দেখিয়েছে। কিন্তু সম্প্রতি সেখানে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। তবে এর ফলে যে শুধু মালয়েশিয়ায় চিন্তায় রয়েছে তা নয়, এই ভাবে ভাইরাসের চরিত্র বদলের ফলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO) ও। আর এই বিষয়ে তাদের দাবি, এই ভাবে নতুন প্রকৃতির ভাইরাসের সংক্রমনের পরিস্থিতি অবনতি হবে কিনা এখনও বলা যাচ্ছে না, যার ফলে প্রতিশোধক তৈরীর ক্ষেত্রে প্রভাব পড়বে। তাই টিকা কতটা কার্যকারী হবে আগামী দিনে তা নিয়ে ভাবতে হবে বলে জানান।