দেশনতুন খবরবিশেষরাজ্য

মাত্র 50 টাকার বিনিময়ে আপনার নাগরিকত্ব প্রমান পৌঁছে যাবে আপনার বাড়িতে তাও 15 দিনের মাথায়..

কেন্দ্র সরকারের নাগরিকত্ব সংশোধনী আইন কে নিয়ে তোলপাড় রয়েছে গোটা দেশ। এমন কী এই আইনের জেড়ে দেশের বিভিন্ন প্রান্তে দেখা দিয়েছে বিক্ষোভের আগুন, শুধু তাই নয় রাজ্যেও ওই আইনের জেরে শুরু হয়েছে তুমুল বিক্ষোভের। তবে এই নাগরিকত্ব সংশোধনী আইন পাস হওয়ার পর থেকে অনেক মানুষের বেশ চিন্তিত রয়েছে নিজেদের নাগরিকত্ব প্রমাণ করার জন্য।তবে এবার তাদের এই চিন্তাকে সরল করে দিতে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউডিআই তাদের জন্য নিয়ে এলো নতুন আধার অ্যাপ (mAadhaar)।

এই নতুন এমআধার অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইএসও উভয় ডিভাইসেই পাওয়া যাচ্ছে। আগের তুলনায় এই অ্যাপটিকে আরো সহজ-সরলভাবে তৈরি করা হয়েছে। এই বিষয়ে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ ইউডিআই এর তরফ থেকে জানানো হয়েছে এই নতুন অ্যাপের দ্বারা আধার কার্ডটিকে ডাউনলোড করা, এবং অনলাইনে eKyc জমা করে দেওয়াকে অনেক সহজতর করা হয়েছে। এরই সাথে এই অ্যাপসে রয়েছে কিউআর কোড স্ক্যানার (QR code Scanner) যার মাধ্যমে সহজেই ঠিকানা বদলানোর জন্য আবেদন করা যাবে।

তবে এই অ্যাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এর মাধ্যমে খুব সহজ হলো আধার কার্ড পুনর্মুদ্রণকরন করানোর প্রক্রিয়া। এর জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র 50 টাকা সার্ভিস চার্জ। মাত্র 50 টাকার বিনিময়ে আপনার ঠিকানায় পৌঁছে যাবে আপনার নতুন আধার কার্ড তাও 15 দিনের মাথায়। তবে এখন অনেকেরই মাথায় এই প্রশ্ন আসতে পারে কীভাবে করবেন এর জন্য আবেদন অনলাইনে। তবে তাদের সুবিধার্থে বলে দি, এজন্য আপনাকে যেতে হবে না কোনো আধার সেন্টারে।

এক্ষেত্রে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে প্লে স্টোর এর মাধ্যমে করে নিতে পারেন এই অ্যাপটি ডাউনলোড, আর যদি এক্ষেত্রে আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনাকে যেতে হবে আপনার iPhone অ্যাপ স্টোরে। ব্যাস এবার আপনার সার্চ বারে লিখতে হবে app.mAadhaar। এবার অ্যাপটিকে ডাউনলোড করে নিয়ে নিজের পছন্দমত চার অংকের পাসওয়ার্ড তৈরি করে ফেলুন, যাতে আপনার ফোন হারিয়ে গেলেও আপনার প্রয়োজনীয় আধার কার্ডের ডাটা সুরক্ষিত থাকে।

এরই সাথে বলে রাখি এই নতুন আধার আপডেট অ্যাপটিতে রয়েছে 13 টি ভাষার সুবিধা যেগুলি হলো ইংরেজি, হিন্দি, বাংলা, উড়িয়া, কানাডা, উর্দু , তেলেগু, তামিল, মালায়ালাম, গুজরাটি, পাঞ্জাবি, মারাঠি ও অহমিয়া। এই নতুন অ্যাপ এ দুটি প্রধান অংশ আধার সার্ভিস ও মাই আধার।

Related Articles

Back to top button