দেশনতুন খবরবিশেষব্যবসা

দেশে বাজার ফিরে পেতে এবার ভারতীয় সংস্থার সঙ্গে চুক্তি করার পরিকল্পনা চলছে PUBG-এর…

কেন্দ্র সরকারের তরফে করা তৃতীয় ডিজিটাল স্ট্রাইকের দরুন ভারত থেকে বাদ পড়েছে PUBG মোবাইল গেম সহ আরো 118 টি চীনা অ্যাপ। আর ভারত থেকে এটি নিষিদ্ধ হওয়ার ফলে PUBG এর গেম কর্তৃপক্ষ এখন নড়েচড়ে বসেছে। এর মূল কারণ রয়েছে এটি ভারতের মধ্যে খুব কম সময়ের মধ্যে অতি জনপ্রিয়তা লাভ করেছিল এবং এক সমীক্ষা অনুযায়ী দেখতে পাওয়া গেছে 2019 সালে ভারত থেকে এটি মোট 100 মিলিয়ন মার্কিন ডলার ভারতীয় মুদ্রায় দাঁড়াবে প্রায় 736 কোটি টাকা ইনকাম করেছিল। তাই এটি ভারত থেকে ব্যান হওয়ার ফলে বড়সড় ধাক্কা খেয়েছে এই মোবাইল গেমটি প্রস্তুতকারক সংস্থা।

 

গ্রাহকদের সুরক্ষার বিষয় জানতে চেয়ে 70 টি প্রশ্ন পাঠানো হয়েছে সংশ্লিষ্ট সংস্থার কাছে। তার যথাযথ জবাব দিতে পারে তাহলে ভারতীয় বাজারে ফের ফিরতে পারে অনলাইন ব্যাটেল গেম। ভারত সরকারের এই ভাবে অ্যাপ ব্যান করার পর গত মঙ্গলবার দিন পাবজি কর্পোরেশনের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল ভারতের পাবজি ফ্র্যাঞ্চাইজি টেনশন গেমের কাছ থেকে ফিরিয়ে নিয়েছে তারা।যার ফলে ভারতে এই গেমটি ফিরে আসার সম্ভাবনা আবার তৈরি হয়েছে শোনা যাচ্ছে, চীনা সংস্থা টেনশন গেমের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এবার ভারতীয় গেমিং সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারে এই PUBG।

উল্লেখ্য, PUBG- গেমের ডেভলপার সংস্থা হল পাবজি কর্পোরেশন আর এই টি হল দক্ষিণ কোরিয়ার একটি সংস্থা। তবে এক্ষেত্রে যে মোবাইল পাবজি গেম টি ছিল সেই অ্যাপটিকে নিয়ন্ত্রণ করত টেনসেন গেমস।তবে এ বাজে তথ্য বেরিয়ে আসছে সেখানে ভারতীয় সংস্থার সাথে চুক্তিবদ্ধ করতে চাইছে সংস্থা এবং তার ফলে ডিস্ট্রিবিউশনের দায়িত্ব দেওয়া হবে তাদের আর পাবলিশিং তথ্য থাকবে পাবজি কর্তৃপক্ষের হাতেই।এক্ষেত্রে চীনা সংশ্রব এড়িয়ে আলাদাভাবে লাইসেন্স পেতে আবেদন জানাবে ভারত সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রকের কাছে।

 

যেহেতু দক্ষিণ কোরিয়া ভারতের বন্ধু দেশ এবং চীনের সঙ্গেও তাদের রাজনৈতিক শত্রুতা রয়েছে তাই সংস্থাটি মনে করছে তারা পাবজি গেমের বিপণনের জন্য নতুন করে লাইসেন্স পেতে আবেদন জানালে তা ফিরিয়ে দেবে না ভারত সরকার। শুধু তাই নয় সোশ্যাল মিডিয়া জুড়ে একাধিক জায়গাতে এ খবর শুনতে পাওয়া যাচ্ছে এখানে জানা যাচ্ছে ভারতের বাজারে ফিরতে রিলায়েন্স জিও সাথে চুক্তিবদ্ধ হতে পারে পাবজি সংস্থা। তবে এখনো পর্যন্ত এ বিষয়ে কোনো অফিশিয়াল চুক্তি বেরিয়ে আসেনি।

Related Articles

Back to top button