দেশনতুন খবরবিশেষ

আগামীকাল 18 ই সেপ্টেম্বর থেকে বদলে যাচ্ছে SBI এটিএম-এ টাকা তোলার নিয়ম, এবার থেকে টাকা তোলার ক্ষেত্রে করতে হবে এটি…

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) তাদের ATM এ যেভাবে জালিয়াতির ঘটনা নিত্য দিন বেড়ে চলছে সেই ধরনের জালিয়াতি নিয়ন্ত্রণ করতে এবার থেকে ATM -এ টাকা তোলার ক্ষেত্রে নিয়মে বড়োসড়ো পরিবর্তন আনতে চলেছে। টাকা জালিয়াতি রুখতে এবার থেকে এটিএম গুলিতে OTP এর ব্যবহার বাস্তবায়ন করা হবে। আর এই নিয়মটি আগামীকাল 18 সেপ্টেম্বর থেকে গোটা দেশজুড়ে শুরু করার পরিকল্পনা চালু করেছে SBI, তবে যেমনটা আমরা জানি এর আগে এসবিআই তরফ থেকে রাতে এটিএম জালিয়াতি রুখতে চলতি বছরের জানুয়ারি মাসের 1 তারিখ থেকে শুরু করা হয়েছিল ওটিপি নির্ভর এটিএম এর সুবিধা তার নাম দেওয়া হয়েছিল SBI OTP BASED ATM WITHDRAWAL।

 

যার ফলে SBI এর গ্ৰাহকেরা রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত যদি এটিএম থেকে 10 হাজার টাকা বা তার বেশি নগদ তুলতে যেত তাহলে সে ক্ষেত্রে প্রয়োজন পড়তো OTP এর। তবে এবার SBI তরফ থেকে যে নিয়মটি লাগু করা হবে সেটি 24 ঘণ্টা জারি থাকবে, আর এর ফলে এসবিআই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে সুরক্ষা ব্যবস্থা আরও বাড়বে।আর একথা বলা বাহুল্য যদি সারাদিনেই এরকম ওটিপি মারফত টাকা তোলার নিয়মটি লাগু করা হয়ে থাকে তাহলে SBI ডেবিট কার্ড হোল্ডার টাকা জালিয়াতি, কার্ড স্কিমিং, কার্ডের ক্লোনিং এবং অন্যান্য ঝুঁকি এড়ানোতে সাহায্য করবে এটি।

এক্ষেত্রেও OTP এর মাধ্যমে যে টাকা তোলার সুবিধাটি রয়েছে সেটি শুধুমাত্র এসবিআই এটিএম এ পাওয়া যায় কারণ নন এসবিআই এটিএম গুলিতে ন্যাশনাল ফিনান্সিয়াল সুইচ (National financial switch-NFS) তৈরি করা হয়নি।OTP সিস্টেম-জেনারেটেড নিউমারিক স্টিং যা একসময়ের টাকা লেনদেনের প্রমাণ করনের সাহায্য করবে। এক্ষেত্রে গ্রাহকেরা যখন এটিএম থেকে টাকা তোলার জন্য অ্যামাউন্ট লিখবেন তখন লেখার পরে এটিএম স্কিন-টিতে ওটিপি চাওয়া হবে এবং সেই OTP দেওয়ার পরেই উঠানো যাবে টাকা। উপযুক্ত ওটিপি আসবে ব্যাংকের সাথে রেজিস্টার মোবাইল নম্বরে।

এক্ষেত্রে SBI এর রিটেল অ্যান্ড ডিজিটাল ব্যাংকিং (retail and digital banking) এর ম্যানেজিং ডিরেক্টর সিএস শেঠি জানান এসবিআই প্রযুক্তিগত উন্নতি এবং নিরাপত্তা স্তর বৃদ্ধি করার মাধ্যমে গ্রাহকদের সুবিধার্থে এবং সুরক্ষা নিশ্চিত করতে সর্বদা এগিয়ে থাকে। যার দরুন আমরা নিশ্চিত যে এই যে ওটিপি স্বীকৃত টাকা তোলার মাধ্যমটি আমাদের তরফ থেকে নিয়ে আসা হচ্ছে সেটি ঝুঁকিমুক্ত এবং অনেক জালিয়াতি এর ফলে কমবে।

এক্ষেত্রে যখন গ্রাহকেরা এসবিআই এটিএম থেকে টাকা তুলতে যাবেন তখন পিন নম্বর সহ একটি ওটিপি দিতে হবে এবং সেই ওটিপি আসবে ব্যাংকের সাথে লিংক থাকা মোবাইল নম্বরে, তবে এক্ষেত্রে SBI এর এই যে ওটিপি বেস সুবিধাটি আনা হয়েছে সেটি শুধু মাত্র 10 হাজারের বেশি টাকা তোলার সময় ব্যবহার করা যাবে। তিনি জানান এক্ষেত্রে এসবিআই তরফে সুবিধাটি এই কারণে আনা হয়েছে যাতে ডেবিট কার্ড হোল্ডারদের কোনরকম কার্ড ক্লোনিং বা স্কিমিং এর হাত থেকে বাঁচানো যায়। আর এইভাবে আগামী দিনে ব্যাংক জালিয়াতিও রুখা সম্ভব হবে।

Related Articles

Back to top button